• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

তিনবার থুথু ফেললেই পাঁচ রান শাস্তি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

বেশ কিছু নিয়ম পরিবর্তন করে ক্রিকেট ফিরছে আজ। করোনাভাইরাসের দাপট শুরু হওয়ার পর ১১৬ দিন বন্ধ ছিল ব্যাট-বলের লড়াই। করোনা আবহে বেশ কয়েকটি নতুন নিয়ম তৈরি করেছে আইসিসি যা ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দিয়ে চালু হবে। বুধবার সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

দর্শকশূন্য মাঠে মুখোমুখি হবে দুই দল। ম্যাচের আগে আইসোলেশনে ছিল ক্যারিবীয়রা। এমনকি অন্য দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ না খেলে নিজেদের মধ্যেই প্রস্তুতি সেরেছে দলদুটি। ম্যাচ চলাকালীন প্রতিদিন সকালেই করা হবে করোনা পরীক্ষা। ক্রিকেটারদের মধ্যে কেউ আক্রান্ত হলে থাকছে খেলোয়াড় পরিবর্তনের সুযোগ। এদিকে রোজ বোল স্টেডিয়ামে তৈরি করা হয়েছে জৈবিক নিরাপত্তা বলয়। খেলা হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। যদিও থাকছে কৃত্রিম দর্শকদের আওয়াজ।
 
বাড়তি সুবিধা পেতে বলে থুতু ব্যবহার করতেন বোলাররা। করোনারোধে থুতু অথবা লালা ব্যবহার নিষিদ্ধ হয়েছে। তবে ঘাম ব্যবহারে নিষেধাজ্ঞা নেই। যদি কোনও খেলোয়াড় ভুল করে থুতু বা লালা ব্যবহার করে থাকে আম্পায়ারদের পক্ষ থেকে দুইবার সতর্ক করা হবে। তৃতীয়বার একই ভুল করলেই পাঁচ রান পেনাল্টি দেয়া হবে।

করোনা থেকে বাঁচতে সামাজিক দূরত্ব মানতে হবে মাঠেও। উদযাপন করার সময় সর্তক থাকতে হবে। কনুইয়ে কনুই মেলাতে হবে। মাঠের পাশেই থাকবে স্যানিটাইজার। কিছুক্ষণ পর পর হাত পরিষ্কার করার সুযোগ থাকবে। 

ঝুঁকি এড়াতে স্থানীয় আম্পায়ারদের দিয়ে মাঠ পরিচালনা করা হবে। আম্পায়াররা হাতে গ্লাভস পরে নামবেন। বোলার-ফিল্ডাররা ক্যাপ, সোয়েটার এমনকি চশমাও দিতে পারবেন না আম্পায়রদের। 

ঝালকাঠি আজকাল