• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে সরকারের সহায়তায় সূর্য্যমুখীর বাম্পার ফলনে খুশি চাষিরা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  


ঝালকাঠি জেলায় ফসলের নিবিড়তা বৃদ্ধি করার লক্ষে একফসলী জমিতে ২ ফসলী এবং ২ ফসলী জমিতে ৩ ফসলী জমিতে পরিনত করার লক্ষে কৃষি বিভাগ কৃষকদের অনুপ্রেরনা দিয়ে বহুমুখী চাষাবাদে নামাচ্ছে। এরই আলোকে বৃহত্তর বরিশাল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষি সম্প্রসারণ বিভাগ সূর্যমূখী, ভুট্টা, গম, পিয়াজ, রসুনসহ বিভিন্ন ফসলের চাষাবাদ শুরু করেছে। সূর্য্যমুখি চাষ এ অঞ্চলে একটি সম্ভাবনাময় ফসল। 

ঝালকাঠি জেলায় এবছর ১৫০ হেক্টরে সূর্য্যমুখির চাষ হয়েছে। তেল জাতিয় পণ্যের আমদানীর নির্ভরাতা কমিয়ে ভোজ্য তেল উৎপাদন বাড়ানো এবং মানুষের স্বাস্থ্য সুরক্ষার লক্ষ নিয়েই কৃষি বিভাগে কৃষকদের সার, জীব ও পরিচ্ছন্ন সহায়তা প্রদান করে এবছর সূর্য্যমুখীর আবাদ সম্প্রসারণ করেছে। 

ঝালকাঠিতে সূর্য্যমুখীর এবছর বাম্পার ফলন হয়েছে এবং বাড়ী-২ জাতের সূর্য্যমুখীর চাষ থেকে হেক্টর প্রতি ২ মে. টন উৎপাদন পাওয়া যাবে বলে আশা করছে কৃষি বিভাগ। উৎপাদন ভাল হওয়ায় কৃষকদের মধ্যেও আনন্দ রয়েছে। সূর্য্যমুখীর বাম্পার ফলনে দারুণ খুসী কৃষকরা। 

কৃষক আব্দুল হাকিম জানান, বর্তমান সরকার আমাদের কৃষি বান্ধব সরকার। সরকার আমাদের সার, জীব সহায়তা করায় সূর্য্যমুখীর এবছর বাম্পার ফলন হয়েছে।  তবে এই চাষাবাদে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে ফুল ফোটার পরে এক শ্রেণীর টিয়া পাখি সূর্য্যমুখীর ক্ষেতে হামলা চালায়। এড়া বিকেলে ঝাকে ঝাকে এসে সূর্য্যমুখীর ফল খায় এবং নষ্ট করে ফেলে। ডিসেম্বর মাস থেকে সূর্যমুখীর বীজ রোপন করা হয় এবং আগামী এপ্রিল মাসের মধ্যে এর কর্তন শেষ হবে। কৃষকদের দাবী তারা এইভাবে সহযোগিতা পেলে এই চাষ অব্যাহত রাখবেন এবং সরকারী ভাবে ধান-চাল সংগ্রহের মত কৃষক পর্যায় থেকে ন্যায্য মূল্য দিয়ে বীজ সরকার ক্রয় করলে একদিকে যেমন ন্যায্য মূল্য পাবে এবং কৃষকরা উৎসাহীত হয়ে প্রতি বছরই এই চাষাবাদ বজায় রাখবেন। 

ঝালকাঠি সদর উপজেলা গাবখান ইউনিয়নের ছত্রকান্দা ব্লকে আব্দুল হাকিম তার সহযোগিদের নিয়ে ১ একরে সূর্যোমুখী চাষ করেছেন এবং কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা মো: আসাদুজ্জামান হাওলাদার ও মো: ছালাউদ্দিন এবং উপজেলা কৃষি কর্মকর্তা রিফাত সিকদার সরেজমিন ক্ষেত পরিদর্শন করে চাষাবাদের উপরে তাদের পরামর্শ অব্যহত রেখেছেন। 
ঝালকাঠি জেলার ৪টি উপজেলায় ছড়িয়ে ছিটিয়ে ১৬০ একরে এই চাষ হয়েছে। ঝালকাঠি জেলার কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মো: ফজলুল হক মাঠ পর্যায় কৃষি বিভাগের কর্মকর্তাদের সাথে ক্ষেত পরিদর্শন করেছেন। 


 

ঝালকাঠি আজকাল