• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে লার্নিং এন্ড আর্নিং ডেভলপমেন্ট প্রকল্পের প্রশিক্ষণ শুরু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৭ জুন ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: দেশের তরুণ-তরুণীদের আউটসোর্সিং বিষয়ে সক্ষমতা বৃদ্ধি করে মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে আইসিটি বিভাগের অধীনে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় প্রফেশনাল আউটসোর্সিং প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এই প্রশিক্ষণের অধীনে তিনটি বিষয়ে ৪০ হাজার প্রশিক্ষণার্থীকে অনলাইনে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় সরকারের আইসিটি ডিভিশনের তত্বাবধায়নে ও ঝালকাঠি জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় দুপুরে ১২টায় এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে ঝালকাঠিতে এই প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ জোহর আলী।

জেলা প্রশাসক তার বক্তব্যে সকল প্রশিক্ষণ প্রার্থীদের উদ্দেশ্যে এই প্রকল্পের গুরুত্ব নিয়ে আলোচনা করে সকলকে আন্তরিকতার সাথে প্রশিক্ষণ গ্রহণ করতে অনুরোধ করেন। এই অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে পরামর্শক প্রতিষ্ঠান সমূহের নির্বাহী কর্মকর্তা কাশিফ আলী খান এবং আতিকুল ইসলাম খানও উপস্থিত ছিলেন ।

সর্বনিম্ন এইচ.এস.সি বা সমমান পাশ যে কোন বয়সী আগ্রহী নারী ও পুরুষ বাংলাদেশ সরকারের অর্থায়নে বিনা মূল্যে এই প্রশিক্ষণে অংশনিতে পারবেন। এ পর্যন্ত ৫০ দিন ব্যাপী (২০০ ঘণ্টার) লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পে অংশ গ্রহণ করার জন্য প্রায় এক হাজার জন ইতি মধ্যে অনলাইনে রেজিষ্ট্রেশন সম্পন্ন করেছেন। এই রেজিষ্ট্রেশনকৃত প্রার্থী থেকে বাছাই করে যাদের ব্যক্তিগত কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ রয়েছে তাদেরকে প্রধান্য দিয়ে ব্যাচ গঠন করা হয়েছে। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারীদেরকে আইসিটি ডিভিশন কর্তৃক সনদ প্রদান করা হবে। এই প্রশিক্ষণের মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেসে আয় ও স্থানীয় প্রতিষ্ঠানে চাকুরী এবং উদ্যোক্তা হওয়ার সুযোগ সৃষ্টি হবে। ১৪ টি ব্যাচে প্রায় ২৮০ জন  প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করতে পারবেন।

ঝালকাঠি আজকাল