• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঝালকাঠিতে নিরাপদ খাদ্য বিষয়ক কর্মশালা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ জুন ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠিতে নিরাপদ খাদ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকালে  ঝালকাঠি সদর হাসাপাতাল মিলনায়তনে ইনক্রিজড অ্যাওয়ারনেস অন অকুপেশনাল এন্ড এনভার্নমেন্টাল হেলথ্ থ্রু সেভ ফুড প্রাকটিস’ শীর্ষক বিভাগীয় কর্মশালায় অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বলা হয়, পৃথিবীতে বছরে প্রায় ৬০ কোটি মানুষ অস্বাস্থ্যকর খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে মৃত্যুবরণ করে প্রায় ৪ লাখ ২০ হাজার মানুষ। খাদ্য ও পানি থেকে সৃষ্ট ডায়রিয়ায় মারা যায় প্রায় ২২ লাখ মানুষ মারা যায়, যার মধ্যে ১৯ লাখই শিশু। এ পরিস্থিতিতে, খাবারকে নিরাপদ রাখার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাঁচটি ধাপ অনুসরণ করা উচিত। এর মধ্যে রয়েছে- পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা; কাঁচা ও রান্না করা খাবার আলাদা রাখা; সঠিক তাপমাত্রায় রান্না করা; সঠিক তাপমাত্রায় খাদ্যদ্রব্য সংরক্ষণ করা এবং নিরাপদ পানি ব্যবহার করা।

মূল উপস্থাপনায় বলা হয়, যে সকল খাদ্যদ্রব্য উৎপাদন, সংগ্রহ, তৈরি ও সংরক্ষণ করার সময় মানুষ বা প্রাণী অসুস্থ হতে পারে এমন কোনো উপাদান না থাকে, তাকেই নিরাপদ খাদ্য বলা হয়। সাধারণত, যেসব খাদ্য পুষ্টিকর এবং যার ভেতরে ক্ষতিকারক ব্যাকটেরিয়া, ভাইরাস, পরজীবী বা রাসায়নিক পদার্থ থাকে না, সেরকম খাদ্যকেই নিরাপদ খাদ্য হিসেবে বিবেচনা করা হয়।

অনিরাপদ খাবারের মাধ্যমে হতে পারে ডায়রিয়া, পেটে ব্যথা, বমি, জ্বরসহ নানা প্রকার রোগ। এছাড়া, দীর্ঘমেয়াদী নানা অসুখ যেমন : ডায়াবেটিস, হার্টের রোগ, ক্যান্সারের মতো প্রাণঘাতি রোগ। বিশ্ব ব্যাংকের ২০১৯ সালে প্রকাশিত মূল্যায়নে দেখা যায়, বাংলাদেশে এখনও শতকরা ৩১ ভাগ শিশুর উচ্চতা স্বাভাবিক উচ্চতার নীচে। শতকরা ২২ ভাগ শিশু কম ওজন নিয়ে জন্মগ্রহণ করে। পুষ্টিকর ও সুষম খাবারের অভাবে এ জাতীয় সমস্যা হয়ে থাকে।

ঝালকাঠির সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডাক্তার আবুয়াল হাসানের সভাপতিত্বে সিনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা গৌতম কুমার দাস তথ্যপত্র উপস্বথাপন করেন। সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাক্তার মোঃ জাফর দেওয়ান, জেলা তথ্য অফিসার মোঃ রিয়াদুল ইসলাম, সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি হেমায়েত উদ্দিন হিমু, প্রেস ক্লাব সহসভাপতি মানিক রায়, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক তরুণ কর্মকার, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজ আল মাহমুদ, জেলা স্যানেটারি ইন্সপেক্টর মোঃ আবদুর রব, উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক তরুণ কুমার শীল আলোচনায় অংশ নেন।

ঝালকাঠি আজকাল