• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে জেলার ইউপি সচিবদের নিয়ে দিনব্যাপি ওরিয়েন্টেশন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা কর্ণধার কমিটির সভা ও ইউপি সচিবদের নিয়ে দিনব্যাপি ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বর্তমান করোনাকালিন পরিস্থিতির কারনে স্থগিত করা পৌরসভা ও জেলা ৩১টি ইউনিয়ের নির্বাচনকালিন এই সময়ে অতি দরিদ্রদের জন্য কর্মস্থান কর্মসূচি এবং ঈদ উপলক্ষ্যে সরকারের বরাদ্ধ করা ভিজিএফ ও জিআর ২কোটি ৯২লাখ ৬২ হাজার ৫০ টাকার সুবিধাভোগীদের তালিকা তৈরী এবং মাঠ পর্যায়ে বাস্তবায়নের নীতিমালা তৈরীর জন্য কর্ম কর্ণধার কমিটির গৃহিত সিদ্ধান্ত ইউপি সচিবদের অরিয়েন্টেশন কর্মশালায় অবহিত করার জন্য এই আয়োজন। দুর্যোগ ব্যাবস্থাপনা অধিদপ্তর ও জেলা প্রশাসন এর আয়োজন করেছে।

সকাল ১০টায় জেলা প্রশাসক মো. জোহর আলীর সভাপতিত্বে জেলা কর্ণধার কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। এবং এর পরপরই একই ভ্যেনুতে সচিবদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক আরিফুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ ও কমিটিভুক্ত সদস্যরা কর্ণধার কমিটির সভায় উপস্থিত ছিলেন। ইউপি সচিবদের ওরিয়েন্টেশনে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাগণের  উপস্থিতিতে অন্যদের মধ্যে জেলা ত্রাণ ও পূর্ণবাসন বিভাগের উপপরিচালক মো: আশ্রাফুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন।

ঝালকাঠি জেলায় ৪টি উপজেলার ৩২টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় ভিজিএফ ও জিআর কর্মসূচির আওতায় অতিদরিদ্রদের জন্য সরকার  ২কোটি ৯২লাখ ৬২ হাজার ৫০টাকা বরাদ্ধ দিয়েছেন এবং অর্থ দিয়ে উপজেলা ও পৌরসভাভিত্তিক ৬৫ হাজার পরিবারকে ৪৫০টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হবে। একই পরিবারের অন্য কোন সদস্য এই সহায়তা পাবেনা। ইউনিয়ন পর্যায়ে নির্বাচনের তফসিল ঘোষিত থাকায় এই সময়ে সুবিধাভোগীদের তালিকা তৈরি ও বিতরণ ইউপি সচিব দায়িত্ব পালন করবেন। ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যান ও বর্তমান পরিষদের সদস্যরা নির্বাচনের প্রার্থী হলে তাদেরকে বাদ দিয়ে ইউনিয়ন পর্যায়ে কমিটিভুক্ত অপরাপর অন্য সদস্যদের নিয়ে সচিব সমন্বয় করে কর্মসূচি বাস্তবায়ন করবেন। এছাড়া জেলায় ৫কোটি ১১লাখ ৯৩ হাজার ৮শ ৫৪ টাকার কাজের বিনিময়ে টাকা ও টিআর  ২কোটি ৬৮লাখ ৮৫হাজার ৩শ ৬৬টাকা প্রকল্প বাস্তবায়নে সচিবগণ বর্তমান ইউপি পরিষদের চেয়ারম্যান অথবা ইউপি সদস্যদের বাস্তবায়ন কমিটিতে না রেখে বিধিমালা অনুযায়ী ৫-৭সদস্য বিশিষ্ট বাস্তবায়ন কমিটি গঠন করে প্রকল্প বাস্তবায়ন করবেন। তবে বর্তমান পরিষদের কোন সদস্য নিবাচনের প্রার্থী না হলে তাকে রেখে বাস্তবায়ন কমিটি করা যাবে।

 

ঝালকাঠি আজকাল