• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে কৃষকদের কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি: সরকার পরিচালনা বাজেটের আওতায় ৫০% উন্নয়ন সহায়তায় ভর্তুকী মূল্যে ঝালকাঠি জেলায় কৃষকদেরকে যান্ত্রিক চাষাবাদে উদ্ভুদ্ধ করার জন্য মেশিন দেয়া হয়েছে। ঝালকাঠি জেলায় প্রথমবারের মত সমন্বিত ব্যাবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকিকরণ প্রকল্পের আওতায় ২৮ লাখ টাকা মুল্যের কম্বাইন্ড হারভেস্টার মেশিন মাঠ পর্যায়ে দেয়া হয়েছে। ঝালকাঠি সদর উপজেলায় বাসন্ডা ইউনিয়নের আগবাড়ি গ্রামের আদর্শ কৃষক হুমাউন কবির ব্যাক্তিগত উদ্যোগে প্রকল্পের সহায়তা নিয়ে এই যন্ত্র কিনেছেন। প্রকল্পের নীতিমালা অনুযায়ী ২৮ লাখ টাকা মুল্যের যন্ত্রটির জন্য সরকার ৫০% হারে ১৪ লাখ টাকা ভর্তুকি দিয়েছেন। এই মেশিনের সাহায্যে ঘন্টায় ১ একর জায়গার ধান কর্তন, মাড়াই-ঝাড়াই হয়ে বস্তাভর্তি করা যায়। ফলে ধান কাটার কৃষান মজুরী সাশ্রয় হয়, অল্প সময়ের মধ্যে বেশী জমির ধান কাটা যায় এবং বাড়িতে নিয়ে ঝাড়াই-মাড়াই করার প্রয়োজন হয় না। কৃষক ধান বস্তাবন্দী করে বাড়িতে নিয়ে যেতে পারেন।

বুধবার দুপুরে সদর উপজেলা চত্বরে আনুষ্ঠানিকভাবে ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. ফজলুল হক কৃষক হুমাউন কবিরের হাতে মেশিন হস্তান্তর করেন। হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা ভাইস চেয়ারম্যান মঈন তালুকদার ও উপজেলা কৃষি অফিসার রিফাত সিকদার উপস্থিত ছিলেন। এসিআ্ই মটরস্ থেকে ইয়াম মার এজি-৬০০৪ মডেলের কম্বাইন্ড হারভেষ্টার মেশিন ক্রয় করা হয়েছে। কৃষি বিভাগের সাথে প্রকল্পের নীতি মালা অনুযায়ী এই কৃষক ৩ বছরের মধ্যে মেশিন অন্য কাউকে বিক্রি বা হস্তান্তর করতে পারবে না।

কৃষক হুমাউন কবির জানান,নিজের জমির ধান কর্তনের পাশাপাশি বোরো ও আমন মৌসুমে অন্য কৃষকদের জমির ধান কেটে দেয়া হবে এবং তিনি এই মেশিনটি বানিজ্যিকভাবে এক্ষেত্রে ব্যাবহার করবেন ও এলাকার কৃষক পরিবার সকলে আর্থিক-ভাবে লাভবান হবেন।

কৃষিবিভাগের উপ-পরিচালক ফজলুল হক জানান, ঝালকাঠি জেলায় ধান কাটার রিপার মেশিন কৃষকদের কাছে থাকলেও এই ধরনের উচ্চ মুল্যের কন্বাইন্ড হারভেষ্টার মেশিন জেলায় প্রথম। সরকার কৃষি যান্ত্রিকিকরণ প্রকল্পের আওতায় কৃষকদের মেশিন দিচ্ছে যাতে ধান কাটায় কৃষান মজুরী সাশ্রয় হয়, অল্প সময়ের মধ্যে বেশী জমির ধান কাটতে পারে। এ মেশিন দিয়ে কৃষকরা চাষাবাদ করে লাভবান হবে।

ঝালকাঠি আজকাল