• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে করোনা ভাইরাস সম্পর্কে পুলিশ ম্যাজিস্ট্রেসি কনফারেন্স

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি পুলিশ ম্যাজিস্ট্রেসি কনফারেন্সে করোনা ভাইরাস সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় জেলা জজ আদালতের শহীদ সোহেল-জগন্নাথ মিলনায়তনে অনুষ্ঠিত কনফারেন্সে জেলা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আশরাফুল ইসলামের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ হাবিবুল্লাহ, সিনিয়র চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এ.এম তারিক শামস্ সহ বিচার বিভাগের বিচারক, আইনজীবী সমিতির সভাপতি আঃ মান্নান রসুল, সাধারণ সম্পাদক আ.ফ.ম. মোস্তাফিজুর রহমান সহ ৪টি থানার অফিসার অফিসার ইনচার্জ ও বিভিন্ন বাহিনীর জেলা কর্মকর্তা এবং কমিটিভুক্ত সদস্যরা উপস্থিত ছিলেন।

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে জেলার ৪টি থানার অফিসার ইনচার্জদের আদালতে স্বাক্ষীদের হাজির করা থেকে বিরত রাখার নির্দেশনা প্রদান করা হয়েছে এবং কারাগারে  থাকা হাজতিদের ধার্য্য তারিখে আসামীদের আদালতে না এনে আসামীদের পক্ষে সময়ের পিটিশন দেয়ার মতমত প্রদান করা হয়েছে। আদালতে জনসমাগম কমানোর লক্ষেই এই সকল কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া এই সময়ের গ্রেফতারকৃত আসামীদের হাসপাতালে আলাদা ভাবে রাখার ব্যবস্থা করার জন্য জেল সুপারকে বলা হয়েছে।

সভায় জানানো হয়, ঝালকাঠি জেলায় বছরের প্রথম ২ মাসে জানুয়ারী ও ফেব্রুয়ারী মাসে ৬৯৩ টি মামলা দায়ের হয়েছে এবং একই সময় নিস্পত্তি হয়েছে ৬৯৫টি। জানুয়ারী মাসে ৪১৩টি মামলা দায়ের হয়েছে এবং এই মাসেই নিস্পত্তি হয়েছে ৫৫১টি। তবে ফেব্রুয়ারী মাসে ২৮৩টি মামলা দায়ের হয়েছে এবং নিস্পত্তি হয়েছে ৩৩৪টি। ফেব্রুয়ারী মাসে ৩৮১৮টি গ্রেফতারী পরোয়ানা জারি ছিল এবং ২৫২টি গ্রেফতারী পরোয়ানা তামিল হয়েছে। একই মাসে ৭৫২ জন স্বাক্ষীকে আদালত হাজির করার নির্দেশনা প্রদান করে পুলিশ ৫৮৪ জনকে আদালতে হাজির করেছেন। ২২ জন স্বাক্ষী ঢাকা বিদেশে সহ বিভিন্ন স্থানে থাকায় আদালতে তাদের উপস্থিত করা সম্ভব হয়নি। ফেব্রুয়ারী মাসে ৫৬ টি মামলা মাদক সংক্রান্ত মামলা ছিল। ২১টি মামলায় সাজা প্রদান করা হয়েছে। বর্তমানে অনিস্পত্তিকৃত মাদক আইনের মামলা ৩২টি রয়েছে।

 

ঝালকাঠি আজকাল