• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ঝালকাঠি সরকারি ভাবে কৃষকদের কাছ থেকে বোরো ধান ক্রয় শুরু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ জুন ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠিতে সরকারি ভাবে ন্যায্য মূল্য কৃষকদের কাছ থেকে বোরো ধান ক্রয় শুরু হয়েছে। ঝালকাঠি জেলায় ৪টি উপজেলায় খাদ্য বিভাগকে ১৫শ মে.টন ধান ক্রয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে। খাদ্য বিভাগ উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে লটারীর মাধ্যমে ১৫শ মে.টন ধান ক্রয় এর জন্য তালিকা ভুক্ত ১৫শ জন কৃষক নির্বাচন করেছেন। প্রতি ১ জন কৃষক সর্বোচ্চ ১ মে.টন ধান বিক্রয় করতে পারবেন। খাদ্য বিভাগের গোডাউনে সর্ব নিম্ন ১৪% আদ্রতা থাকা ধান ২৬টাকা কেজি দরে সরকার ধান ক্রয় করছে।

এতে কৃষকের ধানের ন্যায্য মূল্য প্রাপ্তির পাশা-পাশি অভ্যন্তরিন খাদ্য চাহিদা পূরণের জন্য এই ধান ক্রয় করছেন সরকার। সরকারী গোডাউনে ধান বিক্রি করার পর খাদ্য বিভাগ কৃষককে তার ব্যাংক একাউন্টে টাকা পরিশোধ করছে। লটারী প্রাপ্ত কৃষকরা ২৬টাকা কেজি দামে ধান বিক্রি করতে পেরে সন্তোষ প্রকাশ করেছে। আজ বুধবার সকাল ১১টায়া ঝালকাঠির খাদ্য গোডাউনে ধানক্রয় আনুষ্ঠানিক উদ্বোধন করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজী আকতার।

সদর উপজেলার শাখাগছি গ্রামের কৃষক বিভাষ হালদার বলেন, সরকারের কাছে ধান বিক্রয় করতে পেরে আমরা ন্যায্য মূল্য পেয়েছি মনে খুব আনন্দ লাগছে। এখন ধান উৎপাদনে আমাদের মনে আগ্রহ বেড়ে যাবে। আগামীতে আরো ভালো মানের ধান উৎপাদন করবো। আওয়ামী লীগ সরকার আমাদের কৃষকের জন্য যা করেছে তা অন্য কোন সরকার কোন দিন করেনি। আমার এখন কৃষকরা খুব ভালো আছি।

ঝালকাঠি সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা রোজী আকতার বলেছেন, সরকার যে ভাবে আমাদের নির্দেশনা দিয়েছেন শুধু কৃষক ধান দিলেই হবেনা। ধানের আদ্রতা ও গুনগত মান ঠিক রেখে ধান ক্রয় নিশ্চিত করতে হবে। সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করছেন যাতে করে কৃষক ধানের ন্যায্য মূল্য পায়। ন্যায্য মূল্য পেয়ে কৃষক লাভবান হয়, আর আমরা যাতে ভালো মানের ধান পাই সে বিষয়ে দেখতে হবে। এ সময় খাদ্য বিভাগের জেলা নিয়ন্ত্রক আব্দুস সামাদসহ খাদ্য বিভাগ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঝালকাঠি আজকাল