• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ক্রিসমাস স্পেশাল

জ্যামি স্টার কুকি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৯  

উপকরণঃ

ঠান্ডা আনসল্টেড বাটার ১৭৫ গ্রাম,সফেনড অর্থাৎ রুম টেম্পারেচারে রেখে নরম করা বাটার ৫০ গ্রাম,ময়দা ২৫০ গ্রাম,আইসিং সুগার ১০০ গ্রাম,১ টি ডিমের কুসুম,রাসবেরি অথবা স্ট্রবেরি জ্যাম ১২০ গ্রাম।

পদ্ধতিঃ

ঠান্ডা বাটার, ময়দা আর এক চিমটি লবণ মিশিয়ে ব্রেড ক্রাম্বের মতো ঝুরঝুরা করে মাখুন। ফুড প্রোসেসর থাকলে সেটি ব্যবহার করতে পারেন। এবার চিনি মিশিয়ে আরও একবার মাখুন। এরপর কয়েক ফোঁটা ভ্যানিলা এক্সট্র্যাক্ট আর ডিমের কুসুম মিশিয়ে হালকা ময়ান দিয়ে ডো (ময়দার তাল) বানান। মনে রাখবেন, খুব বেশি ময়ান দিলে বিস্কিটের ক্রাঞ্চি ভাব নষ্ট হয়ে যাবে। তারপর একে দুইভাগ করে গোল আর কিছুটা চ্যাপ্টা করে প্ল্যাস্টিক র‍্যাপ দিয়ে মুড়ে নিন। প্লাস্টিক র‍্যাপ না থাকলে টাইট মুখের ঢাকনাসহ বাটিতে রাখুন। এবার এটিকে ৩০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। এরপর দুটি আলাদা বেকিং ট্রেতে দুটি আলাদা বেকিং শিট বিছান।

ফ্রিজ থেকে ডো বের করে পনেরো মিনিট রেখে তারপর পিড়িতে বা যেখানে বেলবেন সেখানে কিছুটা ময়দা ছিটিয়ে বেলে নিন। প্রথমে একটি ডো নিয়ে পয়সার মতো পুরু করে বেলুন। ৬ সে. মি. আকৃতির বিস্কিট কাটার দিয়ে কেটে নিন। ১৫ টি বিস্কিট পাওয়ার কথা। এগুলোকে বেকিং শিটের উপর রাখুন। এরপর অন্য ডোটি বেলে আরও ১৫ টি স্টার বের করুন। এগুলোকে দ্বিতীয় বেকিং শিটের উপর রাখুন। যেকোন ১৫ টি স্টারের মধ্যে এবার ৩ সে. মি. আকৃতির কাটার দিয়ে কেটে নিন।

এরপর এগুলো ঢেকে রেখে পনেরো মিনিটের জন্য ফ্রিজে ঠান্ডা হতে দিন। মধ্যখানে কাটা হয়নি যে বিস্কিট, সেগুলো  ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে পনেরো মিনিটের জন্য বেক করুন। আর যেটির মধ্যখানে কাটা হয়েছে, সেটি দশ মিনিটের জন্য বেক করুন। তারপর বেকিং শিটে ৫ মিনিট রেখে একটি তারযুক্ত ওভেন র‍্যাকে রেখে বিস্কিটগুলো পুরোপুরি ঠান্ডা করে নিন।

এবার পালা বিস্কিটের মধ্যের জেলির পুর তৈরির। নরম করা মাখন, চিনি এবং জ্যাম নিয়ে একটি ইলেক্ট্রিক বা হ্যান্ড বিটার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি পাইপিং ব্যাগে নিয়ে ছোট্ট করে কেটে নিন। কারও কাছে কেক ডিজাইনের নজল থাকলে ছোট আকারের গোল নজল ব্যবহার করতে পারেন। অন্য আরেকটি পাইপিং ব্যাগে বাকি জ্যাম ঢেলে আরও ছোট করে কেটে নিন।

প্রথমে আস্ত বিস্কিটের উপর ছোট ছোট করে বাটার আর চিনিসহ জ্যাম দিন। মাঝখানে ফাঁকা থাকবে। এর উপর মধ্যে স্টার কাটা বিস্কিট বসান। তারপর মধ্যের অংশে জ্যাম দিন।

হয়ে গেল মজাদার ক্রিসমাস স্পেশাল জ্যামি স্টার কুকি। এয়ারটাইট বক্সে করে তিনদিন বাইরে সংরক্ষণ করা যাবে।

ঝালকাঠি আজকাল