• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

জেমস বন্ড ছবির প্রথম ট্রেলারই অন্তর্জালে বাজিমাত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

জেমস বন্ড হিসেবে ড্যানিয়েল ক্রেগের শেষ ছবি কতটা ধুন্ধুমার হবে? তারই নির্যাস নিয়ে অবমুক্ত হলো বন্ড সিরিজের ২৫তম ছবি ‘নো টাইম টু ডাই’র প্রথম ট্রেলার। বুধবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় অন্তর্জালে এসেছে এটি। জিরো জিরো সেভেন ভক্তরা এ নিয়ে উচ্ছ্বসিত।

 

ট্রেলারে দেখা গেছে জেমস বন্ডের নতুন শত্রু রামি মালেকের একঝলক। মূল ভিলেন হিসেবে আছেন অস্কারজয়ী এই অভিনেতা। ভয়ানক নতুন প্রযুক্তি ব্যবহার করে সে। ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’তে কুইন ব্যান্ডের গায়ক ফ্রেডি মার্কারির চরিত্রে অনবদ্য অভিনয় করে ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতা হন তিনি। ট্রেলারে ভালোই বোঝা গেছে, ৩৭ বছর বয়সী এই মার্কিন তারকার কারণে সত্যিই জেমস বন্ডের ঘাম ছুটে যাচ্ছে!

‘নো টাইম টু ডাই’ ছবিতে রামি মালেকক্রেগ অভিনীত আগের চারটি ছবির (ক্যাসিনো রয়েল, কোয়ান্টাম অব সোলেস, স্কাইফল ও স্পেক্টর) কাহিনির ধারাবাহিকতা রয়েছে ‘নো টাইম টু ডাই’তে। আড়াই মিনিটের ট্রেলারে ব্লোফেল্ডকে দেখা যাওয়ায় এ ব্যাপারটি মোটামুটি নিশ্চিত।

গল্পে দেখা যাবে, জ্যামাইকায় শান্ত জীবনযাপন করছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থার এমআইসিক্সের সদস্য জেমস বন্ড। একদিন পুরনো এক বন্ধু তার কাছে সহযোগিতা চাইতে যায়। তার প্রতি হাত বাড়িয়ে অপহৃত একজন বিজ্ঞানীকে উদ্ধারের অভিযানে নামে বন্ড। এ নিয়ে পঞ্চমবারের মতো জেমস বন্ড চরিত্রে রুপালি পর্দায় আসছেন ৫১ বছর বয়সী এই ব্রিটিশ অভিনেতা। নতুন বন্ডকন্যা হয়েছেন ‘ব্লেড রানার ২০৪৯’ তারকা আনা ডি আরমাস।


ট্রেলারের উল্লেখযোগ্য পাঁচটি দিক

১. রামি মালেককে সব মিলিয়ে ২ সেকেন্ড দেখা গেছে। যদিও সাদা মুখোশের আড়ালে তার উপস্থিতি আছে আরও কিছুক্ষণ।

২. শত্রুর কবল থেকে রক্ষা পেতে আচমকা একটি সেতু থেকে লাফিয়ে পড়েন ড্যানিয়েল ক্রেগ। শুরুতে মনে হতে পারে, তার পরিণতি কী হবে! পরে চোখে পড়ে, বন্ড হাতে একটি দড়ি রেখে তবেই লাফ দিয়েছেন।

৩. শত্রুকে শায়েস্তা করার লাইসেন্স নিয়ে হাজির নতুন নারী গোয়েন্দা নমি। জেমস বন্ড তাকে প্রশ্ন করে, ‘তুমি কি ডাবল-ও?’ লাশানা লিঞ্চের উত্তর, ‘দুই বছর ধরে।’ মিটু হ্যাশট্যাগ আন্দোলনের পর ‘নো টাইম টু ডাই’ হলো বন্ড সিরিজের নতুন ছবি। সেজন্যই নারী গোয়েন্দাকে গুরুত্ব দেওয়া হয়েছে।

‘নো টাইম টু ডাই’ ছবিতে লাশানা লিঞ্চ৪. কয়েকটি পরিচিত মুখ আছে ট্রেলারে। বন্ডের ঘোরশত্রু আর্নস্ট স্টাভ্রো ব্লোফেল্ড চরিত্রে ফিরছেন অস্ট্রিয়ান-জার্মান অভিনেতা ক্রিস্তফ ওয়াল্টজ। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘স্পেক্টর’-এর শেষ দিকে লন্ডনের ওয়েস্টমিনস্টার ব্রিজে তাকে বাগে পেয়েও গুলি করেনি বন্ড। ‘স্পেক্টর’-এর মতো আবারও বন্ডের প্রেমিকা ম্যাডেলেইন সোয়ান চরিত্রে অভিনয় করেছেন ফরাসি তারকা লেয়া সেদু। এম ও কিউ চরিত্র দুটিতে ফিরছেন যথাক্রমে র‌্যালফ ফাইন্স ও বেন হুইশো। দু’জনই ব্রিটিশ। মনিপেনি হিসেবে আছেন যথারীতি নাওমি হ্যারিস। এমআইসিক্সের চিফ অব স্টাফ বিল ট্যানারের ভূমিকায় রয়েছেন ররি কিনিয়ার। সাবেক সিআইএ প্রতিনিধি ফেলিক্স লাইটার হিসেবে দেখা যাবে জেফ্রি রাইটকে।
৫. ধারণা করা হচ্ছে, রামি মালেকের চরিত্রটিই ড. নো। কারণ ট্রেলার কিংবা পোস্টার কোথাও তার হাত দেখানো হয়নি। ড. নো হলো অপরাধীদের নেটওয়ার্ক স্পেক্টরের ভয়ঙ্কর সদস্য। সিরিজের সবচেয়ে বিখ্যাত ভিলেনদের অন্যতম সে।

বিভিন্ন কারণে বন্ড সিরিজের ২৫তম পর্ব বেশ আলোচিত। ‌ছবিটির জন্য প্রস্তুতি নিতে গিয়ে গোড়ালির ইনজুরিতে পড়েন ড্যানিয়েল ক্রেগ। পরিচালক বদলও শুটিংয়ের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়িয়েছিল। শুরুতে প্রযোজকদ্বয় বারবারা ব্রকোলি ও মাইকেল জি. উইলসন ঘোষণা দেন, ছবিটি পরিচালনা করবেন ড্যানি বয়েল। কিন্তু তাদের সঙ্গে চিন্তাভাবনার বনিবনা না হওয়ায় এ বছরের আগস্টে সরে দাঁড়ান অস্কারজয়ী ‘স্লামডগ মিলিয়নিয়ার’-এর এই ব্রিটিশ নির্মাতা। একসময়ের বন্ডকন্যা গ্রেস জোন্স সেটে গিয়ে নিজের চরিত্রের উপস্থিতি খুবই কম অভিযোগ তুলে ছবিটি ছেড়ে দেন। এছাড়া শুটিং চলাকালে বিস্ফোরণের ঘটনার জন্ম হয়।

ক্যারি জোজি ফুকুনাগা ও ড্যানিয়েল ক্রেগ‘নো টাইম টু ডাই’ পরিচালনা করেছেন মার্কিন তরুণ নির্মাতা ক্যারি জোজি ফুকুনাগা। তার ঝুলিতে আছে ইড্রিস অ্যালবার ‘বিস্টস অব নো নেশন’ (২০১৫), মিয়া ওয়াসিকোস্কা অভিনীত ‘জেন এয়ার’ (২০১১) এবং এইচবিওর ‘ট্রু ডিটেক্টিভ’ ও নেটফ্লিক্সের ‘ম্যানিয়াক’ সিরিজ বানানোর অভিজ্ঞতা।

চিত্রনাট্যকার দলে রবার্ট ওয়েড, স্কট জি. বার্নস ও নীল পারভিসের সঙ্গে আছেন ‘ফ্লিব্যাগ’ সিরিজের তারকা ফিবি ওয়ালার-ব্রিজ। তার যুক্ত হওয়া ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। জ্যামাইকা, লন্ডন, ইতালি ও নরওয়েতে ছবিটির শুটিং হয়েছে।

ইউনিভার্সাল পিকচার্সের পরিবেশনায় ২০২০ সালের ২ এপ্রিল যুক্তরাজ্যে মুক্তি পাবে ‘নো টাইম টু ডাই’। আর ৮ এপ্রিল যুক্তরাষ্ট্রে আসবে ২৫তম বন্ড ছবি। প্রযোজনায় মেট্রো-গোল্ডউইন মেয়ার ও ইওএন প্রোডাকশন্স।

ঝালকাঠি আজকাল