• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঈদ রান্নায় রকমারি

জাফরানী মাটন বিরিয়ানী

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৯  

উপকরণঃ 

চালের জন্যেঃ  বাসমতি চাল-৫০০ গ্রাম, লবণ- স্বাদমতো, শাহী জিরা-১ চা চামচ, বড় এলাচ-২ টা, গরম মশলা-৩/৪ টুকরো করে প্রতিটা, তেজপাতা-৩ টি, সিদ্ধ করার জন্যে পর্যাপ্ত পানি।

মাটনের জন্যেঃ  মাটন-১ কেজি, পিয়াজ বেরেস্তা-১ কাপ, টমেটো কিউব-২টা, রসুন বাটা-১ টেবিল চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, টক দই-৩ টেবিল চামচ, জিরা গুড়া-১.৫ চা চামচ, গরম মশলা-৫/৬ টুকরো করে প্রতিটা, বড় এলাচ-২টা, লবণ- স্বাদমতো, পানি-১ কাপ।

স্পেশাল জাফরানী-দই মিশ্রনের জন্যেঃ  টক দই-৪ টেবিল চামচ, এলাচ গুড়া-১ চা চামচ, দুধে ভিজানো জাফরান-১/৪ চা চামচ, কেওড়া পানি-১ টেবিল চামচ, রসুন বাটা-১/২ চা চামচ, আদা বাটা-১/২ চা চামচ, কমলা ফুড কালার-১ চিমটি, আদা কুচি-১ টেবিল চামচ, চিনি-২ টেবিল চামচ, লবণ- স্বাদমতো

অন্যান্যঃ  বেরেস্তা-১ কাপ, ঘি-৮ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ-১২টি।      

প্রণালীঃ 

ভাতঃ  চাল ধুয়ে ৩০ মিনিট ডুবো পানিতে ভিজিয়ে রাখুন।পানি ফুটান। চালের সব মশলা ও লবণ দিন। চাল দিয়ে ৮০% সিদ্ধ করে ভাত ঝাঝরিতে ঢেলে পানি ঝরিয়ে নিন।

স্পেশাল জাফরানী দই মিশ্রনঃ জাফরানী দই মিশ্রনের সব উপকরণ একত্রে নিয়ে ফেটে মিশিয়ে রাখুন। 

মাটনঃ  ঘি গরম দিন। তেজপাতা, বড় এলাচ ও গরম মশলা দিয়ে ১ মিনিট ভেজে মাংস দিন। নেড়েচেড়ে পিয়াজ বেরেস্তা, টমেটো কিউব, সব বাটা ও গুড়া মশলা, টক দই ও লবণ দিয়ে নেড়েচেড়ে ৫/৭ মিনিট কসান। পানি দিয়ে কুকারে সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন সিদ্ধ শেষে যেন ১.৫ কাপ ঝোল থাকে। 

বিরিয়ানীঃ  তলা ভারী পাত্রে ২ টেবিল চামচ ঘি মাখিয়ে রান্না করা মাটন ঢেলে দিন। জাফরানী-দই মিশ্রনকে ৩ ভাগে ভাগ করে ১ ভাগ মাটনের উপর ছড়িয়ে দিন। ঘি, বেরেস্তা এবং কাঁচা মরিচের ৩ ভাগের ১ ভাগ ছড়িয়ে দিন। অর্ধেক ভাত এই মাটনের উপর ছড়িয়ে বিছিয়ে দিন। ভাতের উপর আবারো ১ ভাগ ঘি, বেরেস্তা, মরিচ এবং জাফরানী-দই মিশ্রন ছড়িয়ে দিন। অবশিষ্ট ভাত এর উপর বিছিয়ে বাকি ঘি, মরিচ, বেরেস্তা, জাফরানী-দই মিশ্রন ছড়িয়ে পাত্র ঢেকে মুখ সিল করে দিন।জোর আঁচে ৫ মিনিট রান্না করুন। শেষে তাওয়ার উপর পাত্র বসিয়ে মৃদু আঁচে রান্না করুন আরো ১০ মিনিট। ব্যাস, জাফরানী মাটন বিরিয়ানী খাওয়ার জন্যে প্রস্তুত।  

ঝালকাঠি আজকাল