• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

জবিতে ভর্তির প্রাথমিক আবেদন শুরু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১ আগস্ট ২০১৯  

 জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) বেলা ১২টা থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়। যা চলবে আগামী ২০ আগস্ট রাত ১২ টা পর্যন্ত।

অনলাইনে http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info যেকোনো একটি ওয়েবসাইট থেকে আবেদন করা যাবে। ইউনিট-১, ২ এবং ৩ সব ইউনিটেই প্রাথমিক আবেদনে সার্ভিস চার্জ হিসাবে ১০০ টাকা খরচ হবে। বিকাশ, রকেট, সিওরক্যাশ বা টেলিটকের মাধ্যমে সার্ভিস চার্জ দিতে হবে।

যেসব ছাত্র-ছাত্রী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি ও সমমান এবং ২০১৯ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তারা প্রাথমিক আবেদন করতে পারবেন। ইউনিট-১ বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮, ইউনিট-২ মানবিক শাখার জন্য জিপিএ ৭ ও ইউনিট-৩ বাণিজ্য শাখার জন্য জিপিএ ৭ দশমিক ৫০  থাকতে হবে। ডি ইউনিটের জন্য (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ) থাকতে হবে ৭ জিপিএ। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩-এর নিচে হলে কোনো ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবেন না।

এরপর প্রাথমিক আবেদনে যারা মনোনীত হবেন তারা আগামী ২৩ আগস্ট থেকে চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন। লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে ২৫ হাজার ভর্তিচ্ছু অংশ নেওয়ার সুযোগ পাবেন। 

ভর্তি সংক্রান্ত সব তথ্য http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info ওয়েবসাইট দু’টিতে পাওয়া যাবে।

ঝালকাঠি আজকাল