• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

চিনি থেকে পিঁপড়াকে দূরে রাখার কার্যকরী চার উপায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২১  

নানান খাবারেই আমরা চিনি ব্যবহার করি। এছাড়া কিছুদিন পরই শুরু হচ্ছে রমজান মাস। এসময় ইফতারে সবাই শরবত খেয়ে থাকেন। তাইতো অনেকেই বেশি পরিমাণে চিনি কিনে সংরক্ষণ করে রাখছেন। তবে সমস্যা হচ্ছে বিরক্তিকর পিঁপড়া! পিঁপড়ার অত্যাচরে বাড়িতে চিনি রাখা দায়। যদিও অনেকেই নানাভাবে চিনি থেকে পিঁপড়াকে আলাদা রাখতে চায়, কিন্তু এক্ষেত্রে ব্যর্থই হতে হয়।

তবে এমন বেশ কয়েকটি উপায় আছে, যেগুলো কাজে লাগালে চিনির পাত্র ঘরের যেখানেই রাখুন, কোনো মতেই পিঁপড়া ধরবে না। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো সম্পর্কে-

>> মাঝারি মাপের দুই-একটা দারচিনির টুকরো চিনির পাত্রে রেখে দিন। দারচিনির গন্ধে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না পিঁপড়ার দল।

>> চিনির পাত্রে একটি বা দুটি লবঙ্গ রেখে দিন। ৪ থেকে ৫ দিন পর পর সেটি বদলে ফেলুন। লবঙ্গের গন্ধে পিঁপড়া চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না।

>> চিনির পাত্রে একটি তেজপাতা রেখে দিন। ৪ থেকে ৫ দিন পর পর সেটি বদলে ফেলুন। তেজপাতার গন্ধে পিঁপড়া চিনির পাত্রের ধারে কাছেও আসবে না।

>> এক টুকরো লেবুর খোসা চিনির পাত্রে রেখে দিন। ২ থেকে ৩ দিন পর পর সেটি বদলে ফেলুন। এতে চিনির পাত্রের ধারে কাছেও আসবে না পিঁপড়ার দল।

ঝালকাঠি আজকাল