• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

গ্যালাক্সিতে ধরা পড়লো শক্তিশালী রেডিও বিস্ফোরণ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০  

এই প্রথম মিল্কিওয়ে গ্যালাক্সির ভিতরেও দেখা গেলো রেডিও বিস্ফোরণ। সূর্য থেকে এক মাসে গড়ে যে পরিমাণ শক্তি বেরিয়ে আসে প্রায় ততোটা শক্তিই বেরিয়ে এসেছে ওই রেডিও বিস্ফোরণে। মাত্র এক সেকেন্ডের এক হাজার ভাগের এক ভাগ সময়ে।

এর আগে গত ১৩ বছরে এমন ধরনের অদ্ভূতুড়ে রেডিও বিস্ফোরণের ঘটনা যে কয়টি আমাদের টেলিস্কোপগুলোর চোখে পড়েছে সেই সবকয়টি ঘটনাই ঘটতে দেখা গিয়েছিল আমাদের গ্যালাক্সির বাইরে। অন্য গ্যালাক্সিগুলোতে। কেউ কেউ এই ধরনের বিস্ফোরণকে ‘ভিনগ্রহীদের আলো’ও বলে থাকেন।

কিন্তু এমন শক্তিশালী রেডিও বিস্ফোরণের ঘটনা এর আগে আমাদের গ্যালাক্সিতে আর নজরে আসেনি। বিস্ফোরণটি হয়েছে পৃথিবী থেকে ৩২ হাজার আলোকবর্ষ দূরে। পর্যবেক্ষণের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’তে।

জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় এই বিস্ফোরণগুলোকে বলা হয় ‘ফাস্ট রেডিও বার্স্ট (এফআরবি)’। আমাদের গ্যালাক্সিতে প্রথম এই ঘটনা নজরে পড়েছে গত ২৮ এপ্রিল। আলাদাভাবে দু’টি টেলিস্কোপে। এই রেডিও বিস্ফোরণে একই সঙ্গে বেরিয়ে আসতে দেখা গিয়েছে এক্স-রশ্মি ও রেডিও বিকিরণ। খুব অল্প সময়ের এই বিস্ফোরণগুলো হয় বলে কপালগুণেই এদের দেখা মেলা সম্ভব।

নাসার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, আমাদের গ্যালাক্সিতে এই বিস্ফোরণের ফলে বেরিয়ে আসা এক্স-রশ্মি ধরা পড়েছে পৃথিবীর কক্ষপথে থাকা বিভিন্ন উপগ্রহে। তাদের মধ্যে অন্যতম নাসার ‘উইন্ড মিশন’র উপগ্রহও। আর ওই বিস্ফোরণ থেকে বেরিয়ে আসা রেডিও বিকিরণ ধরা পড়েছে ব্রিটিশ কলাম্বিয়ায় ডোমিনিয়ন রেডিও অ্যাস্ট্রোফিজিক্যাল অবজারভেটরির ‘কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট (কাইম)’ নামে একটি শক্তিশালী রেডিও টেলিস্কোপে।

গবেষকরা জানিয়েছেন, আমাদের গ্যালাক্সিতে এই বিস্ফোরণটি হয়েছে একটি ম্যাগনেটারে। আদতে যা ব্রহ্মাণ্ডের সবচেয়ে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র। খবর: আনন্দবাজার পত্রিকা।

ঝালকাঠি আজকাল