• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

কৃষিতে বহুমুখী প্রকল্প বাস্তবায়ন করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি: “মুজিব বর্ষের অঙ্গীকার, কৃষি হবে দুর্বার” এই স্লোগান সামনে রেখে ঝালকাঠির সদর উপজেলার বংকুরা ব্লকে ২০২০ও ২১ মৌসুমের হাইব্রিড জাতের বোরো ধানের কৃষি প্রণোদনা সমলয়ে প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১২টায় বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আলহাজ¦ আমির হোসেন আমু এমপি ভার্চুয়ালি প্রধান অতিথি হিসাবে এর উদ্বোধন করেন। এ গ্রামের ৯০জন কৃষকের সমন্বয় ৫০একর জমিতে প্রকল্পে কৃষি বিভাগ চাষাবাদের জন্য কৃষকদের সার, বীজ, ও কীটনাশক সহ সার্বিক ব্যায় বহন করবে। এই প্রকল্পের কৃষকরা শুধু মাত্র সেচের ব্যবস্থা করবেন। কৃষি বিভাগ মেশিনের মাধ্যমে বীজ রোপন এবং ধান পাকার পরে মেশিন দিয়েই কর্তন করে দেবেন। কৃষি ব্যবস্থাকে যান্ত্রিকিকরণ করে সময়ের অপচয় রোধ,উৎপাদন বৃদ্ধির ও কৃষি জমিতে চাষাবাদের আওতায় আনার লক্ষ্যে এই প্রকল্প নেওয়া হছেছে।

এ উপলক্ষে কৃষক সমাবেশে অনুষ্ঠিত হয়। সমাবেশে জেলা প্রশাসক মোঃ জোহর আলীর সভাপতিত্বে জেলা কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক মোঃ ফজলুল হক, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, উপজেলা নির্বাহী অফিসার সাবেকুন নাহার, বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মির নুরুল হাচান মাহমুদ আরিফা আক্তার বিশেষ অতিথি ছিলেন।  

প্রধান অতিথির বক্তব্যে আমীর হোসেন আমু বলেছেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ধরনের কৃষির প্রণোদনা ও বহুমুখী প্রকল্প বাস্তবায়ন করে কৃষির উন্নয়ন ও কৃষকের ভাগ্যের পরিবর্তন করে দেশকে সুখী সমৃদ্ধশালী করে তুলেছেন। আজ কৃষকের শ্রম ও সময়ের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের মেশিনের মাধ্যমে বীজ রোপন,ধান কর্তন ব্যবস্থা করে দিয়েছেন। প্রধানমন্ত্রী একটি কৃষিভিত্তিক অর্থনীতির ভীতকে শক্তিশালীকরণের পদক্ষেপ গ্রহন করে যাচ্ছে। এই ধারাবাহিকতা বজায় থাকলে বাংলাদেশ বিশে^র মধ্যে কৃষি উৎপাদনে বিশেষ ভূমিকা রাখতে পারবে।

ঝালকাঠি আজকাল