• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কাঁঠালিয়ায় পোকা শনাক্তকরণে আলোক ফাঁদ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  


ঝালকাঠির কাঠালিয়ায় আমন ফসলের ক্ষতিকর ও উপকারি পোকার উপস্থিতি শনাক্তকরণে আলোক ফাঁদ বসানো হয়েছে। 
পোকার শনাক্তকরণ ও উপস্থিতি জেনে দমন পদ্ধতির ব্যবস্থা গ্রহনে বিভিন্ন ব্লকে আলোক ফাঁদ তৈরী করা হচ্ছে। 
এ পদ্ধতি ব্যবহারে কৃষকদের উদ্ধুদ্ধ করতে একযোগে উপজেলার সকল ব্লকে এ ফাঁদ স্থাপন করা হয়।
উপজেলা কৃষি অধিদপ্তরের উদ্যোগে গত মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার বিভিন্ন স্থানে আলোক ফাঁদ স্থাপন করা হয়। 
এদিন সন্ধ্যায় শৌলজালিয়া ইউনিয়নের বলতলা, চেচরী রামপুর ইউনিয়নের দক্ষিন চেচরী ও কাঠালিয়া সদর ইউনিয়নের জয়খালী ব্লকে স্থাপিত আলোক ফাঁদ পরিদর্শন করেন উপজেলা কৃষি অফিসার মো.শহীদুল ইসলাম, সম্প্রসারন অফিসার মো.মনিরুল ইসলাম প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি ফারুক হোসেন খান ও সোহানুর রহমান। প্রথমে বলতলা ব্লকে পরিদর্শনের সময় মো.হাসিবুর রহমান ও মো.বখতিয়ার উদ্দীন শান্তসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন। দক্ষিন চেচরী ব্লকের আলোক ফাঁদ পরিদর্শনের সময় উপসহকারি কৃষি অফিসার মো.মাহতাব উদ্দীনসহ শতাধিক স্থানীয় কৃষক ও কৃষানী উপস্থিত ছিলেন। জয়খালী ব্লকে উপসহকারি কৃষি অফিসার আবুল কালামসহ স্থানীয় কৃষকরা এ সময় উপস্থিত ছিলেন। 
এছাড়া বাঁশবুনিয়া ও আমুয়া ব্লকে আলোক ফাঁদ পরিদর্শন করেন সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার মো.মোশারফ হোসেন, উপসহকারি উদ্ভিদ সংরক্ষন অফিসার মো.জামাল হোসেন এ সময় উপসহকারি কৃষি অফিসার মো.আলতাফ হোসেন ও অদিতি রানীসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন। 
আলোক ফাঁদ পরিদর্শনের সময় কৃষকদের মাঝে সচেতনতামূলক বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অফিসার মো.মনিরুল ইসলাম। তিনি বলেন, ধান ক্ষেতে উপকারী ও ক্ষতিকারক পোকা উপস্থিতি নিণয়ের জন্য এ আলোক ফাঁদ। এটি পরিবেশ বান্ধব। 
উপজেলা কৃষি অফিসার মো.শহীদুল ইসলাম বলেন, সন্ধ্যার শুরুতেই আলোক ফাঁদ স্থাপন করতে হয়। কৃষি জমির খানিক দুরে অন্ধকারে বাতি জ্বালিয়ে বাতির নিচে সাবান, কেরসিন কিংবা ডিটারজেন্ট মিশ্রিত পানি গামলা বা বালতির মধ্যে রেখে এ ফাঁদ তৈরী করতে হয়। আলোর উপস্থিতি পেয়ে বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকা এসে গামলা বা বালতির মধ্যে পড়ে আটকে যায়। এর মাধ্যমে ক্ষতিকর পোকা শনাক্ত করে ধান ক্ষেতে পরবর্তি দমন পদ্ধতি ঠিক করা হয়।


 

ঝালকাঠি আজকাল