• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:

করোনাকালে উপজেলা পর্যায়ে টিসিবির পণ্য বিক্রি চালু রাখার নির্দেশ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১১ জুন ২০২০  

করোনা পরিস্থিতি শেষ না হওয়া পর্যন্ত দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির ব্যবস্থা চালু রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় সচিব ও টিসিবি চেয়ারম্যানকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে নির্দেশ দিয়েছেন আদালত। এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার (১১ জুন) বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মোহাম্মদ কাউছার।

এর আগে, গত ৩ জুন সিটি করপোরেশন ও পৌরসভার মধ্যে টিসিবি পণ্য বিক্রি সীমাবদ্ধ না রেখে উপজেলা পর্যায়ে টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় সচিব ও টিসিবি চেয়ারম্যানকে সাত দিনের মধ্যে ওই নির্দেশনা বাস্তবায়ন করতে নির্দেশ দেওয়া হয়েছিল। সেই আদেশের ধারাবাহিকতায় উপজেলা পর্যায়ে টিসিবির পণ্য আগামী ১৮ জুন পর্যন্ত বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বিষয়টির পুনরায় শুনানিকালে রিটকারী আইনজীবীর আপত্তির পরিপ্রেক্ষিতে করোনা পরিস্থিতি শেষ না যাওয়া পর্যন্ত পণ্য বিক্রি চালু রাখতে এ আদেশ দিলেন হাইকোর্ট।

প্রসঙ্গত, গত ৩০ এপ্রিল উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য বিক্রির পদক্ষেপ গ্রহণ চেয়ে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। সেই নোটিশের জবাব না পেয়ে গত ১৬ মে করোনা পরিস্থিতির মধ্যে সিটি করপোরেশন এবং পৌরসভার বাইরেও দেশের প্রতিটি উপজেলায় টিসিবির মাধ্যমে কম দামে পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

রিটে শুধু সিটি করপোরেশন ও পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাংলাদেশের প্রত্যেক উপজেলা পর্যায়ে সাধারণ মানুষের মধ্যে টিসিবির পণ্য বিক্রির ব্যবস্থা করার নির্দেশনা চাওয়া হয়।

ঝালকাঠি আজকাল