• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

করোনা সম্পর্কিত যেসব ভুয়া তত্ত্ব ইন্টারনেটে ছড়াচ্ছে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  

 

বিশ্বব্যাপী এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস সংক্রমণের কারণে পৃথিবীর বহু দেশ এখন লকডাউনে। আর এই সময় ইন্টারনেটে করোনা নিয়ে নানা ভুয়া দাবি ছড়াচ্ছে। তার কয়েকটি এখানে তুলে ধরা হলো-
এক নম্বর দাবি: ফাইভ জি মোবাইল নেটওয়ার্ক করোনাভাইরাস ছড়ায়

করোনাভাইরাস বিস্তারের আগে থেকেই ফাইভ-জি ছিল ষড়যন্ত্র তাত্ত্বিকদের এক প্রিয় টার্গেট। এখন ওই কথাগুলো একটু ঘুরিয়ে বলা হচ্ছে। কেউ দাবি করেন ফাইভ-জি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যাহত করে। আরেকটি দাবি হলো মোবাইল প্রযুক্তি কোনো এক উপায়ে ভাইরাস ছড়ায়। বিজ্ঞানীদের মতে, দুটো দাবিই সম্পূর্ণ বাজে কথা। ফাইভ জি তরঙ্গ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যাহত করার মতো শক্তিশালী নয়। সেই সঙ্গে কোনো প্রযুক্তি থেকে ভাইরাস ছড়াতে পারে এমন ধারণা বৈজ্ঞানিকভাবে অসম্ভব। 

দুই নম্বর দাবি: নাক দিয়ে বাষ্প গ্রহণ করলে করোনাভাইরাস সেরে যায়

একজন ডাক্তার নাক দিয়ে বাষ্প গ্রহণ করে করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন এমন তথ্য সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়েছে। নাক বন্ধ হয়ে গেলে অনেকেই এভাবে বাষ্প গ্রহণ করে আরামবোধ করেন। তবে এটা ভাইরাসের চিকিৎসা হিসেবে কার্যকর এমন কোনো প্রমাণ এখনো মেলেনি। ভাইরাস মারার জন্য উচ্চ তাপমাত্রার বাষ্প দিয়ে হাসপাতালে মেঝে পরিষ্কার করা হয়। তবে এতো উত্তপ্ত বাষ্প শরীরের ভেতরে নেয়ার চেষ্টা হবে অত্যন্ত বিপজ্জনক। 

তিন নম্বর দাবি: মানুষের চামড়ার রং কোভিড-১৯ থেকে বাঁচায়

সামাজিক মাধ্যমে অনেকদিন ধরে এমন কথা ছড়াচ্ছে যে, মানুষের চামড়ার রং কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে ভূমিকা রাখতে পারে। আফ্রিকায় গুজব রটেছে, কালো চামড়ার মানুষের করোনা সংক্রমণ হবে না। তবে এমন তথ্য ঠিক নয়। চিকিৎসাবিদ্যা জোর দিয়ে বলেছেন, এক্ষেত্রে গায়ের রং এ কোনো কিছু এসে যায় না। এটা স্পষ্ট যে, কৃষ্ণাঙ্গরাও এ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন এবং মারাও যাচ্ছে। 

চার নম্বর দাবি: কোভিড-১৯ সংক্রমণের টিকা পাওয়া যাচ্ছে

এই তথ্য সম্পূর্ণ ভুল। এমন কোনো টিকা পাওয়া যাচ্ছে না। টিকা তৈরির জন্য অনেক বিজ্ঞানী কাজ করছেন। তবে এই টিকা তৈরি, বিতরণ ও পরীক্ষা করতে অনেক সময় লাগবে। এই মুহূর্তে কোভিড-১৯ এর কোনো টিকা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, কিছু ওয়েবসাইটে কোভিড-১৯ এর টিকা বলে যেসব জিনিস বিক্রি হচ্ছে তা জনস্বাস্থ্যের জন্য বেশ বিপজ্জনক। তাই করোনাভাইরাসের দ্রুত চিকিৎসার যেসব দাবি করা হচ্ছে সেসব বিষয়ে সাবধান হোন। এসব চটকদার দাবির অনেক কিছুই ভুয়া। এগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার আগে অন্তত দুইবার হলেও ভাবুন।

সূত্র: বিবিসি

ঝালকাঠি আজকাল