• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঋণ বিতরণ কার্যক্রম সার্বক্ষণিক তদরকিতে রাখতে হবে: শিল্পমন্ত্রী

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১২ মে ২০২১  

প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ কার্যক্রম সার্বক্ষণিক তদরকিতে রাখার নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার এসএমই ফাউন্ডেশনের ঋণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন এবং ঋণের চেক হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ কার্যক্রমে যেন স্বচ্ছতা থাকে। যোগ্য ব্যক্তিরাই যেন এ ঋণ দেয়া হয়। এসএমই ফাউন্ডেশনের অভিজ্ঞ ও দক্ষ কর্মকর্তাদের মাধ্যমে এ ঋণ বিতরণ কার্যক্রম সার্বক্ষণিক তদরকিতে রাখতে হবে। প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের মাধ্যমে প্রধানমন্ত্রী যে উদ্দেশ্যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তার সফলতা দেশের মানুষ আজ দেখতে শুরু করেছে। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে করোনার মহামারির মধ্যেই মানুষের জীবন ও জীবিকার সচল রয়েছে।

তিনি আরো বলেন, এসএমই খাত হলো আমাদের অর্থনীতির লাইফ লাইন। এ খাতের ঋণের অর্থ অতি দ্রুততম সময় ও সহজ উপায়ে উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করতে হবে। যেসব উদ্যোক্তা প্রথম প্যাকেজের আওতায় সুবিধা পাননি, তাদের খুঁজে বের করে ঋণের আওতায় আনতে হবে। এ ক্ষেত্রে নারী ও প্রান্তিক উদ্যোক্তাদের বিশেষ গুরুত্ব দিতে হবে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এতে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক, ড. মো. মফিজুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রিয়াজুল করিম। এছাড়া অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য, সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে দুজন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পক্ষ থেকে দুজন, প্রিমিয়ার ব্যাংকের পক্ষ থেকে দুজন এবং আইডিএলসি ফাইন্যান্সের পক্ষ থেকে একজন উদ্যোক্তার হাতে ঋণের চেক হস্তান্তর করা হয়। তিনজন নারীসহ মোট সাতজন উদ্যোক্তাদের মাঝে ৯৭.৫০ লাখ টাকার চেক বিতরণ করা হয়।

ঝালকাঠি আজকাল