• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহ শুরু শেয়ারবাজারে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০  

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান দুই শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে চলছে লেনদেন। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১২২ পয়েন্টে অবস্থান করে। 

এ সময়ে ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৬৫ ও ১৭৬৩ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ২১৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৭টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির। সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো রিপাবলিক ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, ডেল্টা হাউজিং, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, রূপালী ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স ও প্রভাতী ইন্স্যুরেন্স।

এদিন লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৩ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১২৪ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬২২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। এদিন সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। 

আর এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ২০টির এবং ১১টি কোম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

ঝালকাঠি আজকাল