• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

লক্ষদ্বীপ যাবেন যেভাবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৪  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অবমাননাকর মন্তব্যের জেরে গত কয়েকদিন ধরে পুরো ভারতে চলছে ‘বয়কট মালদ্বীপ’ ট্রেন্ড। একারণে অনেকেই মালদ্বীপভ্রমণ বাতিল করেছেন। এমন অবস্থায় এখন পর্যটকদের কাছে মালদ্বীপের বিকল্প হিসেবে আকর্ষণীয় হয়ে উঠছে লক্ষদ্বীপ। নীলচে জলের নির্জন সমুদ্র সৈকত যা সৌন্দর্যে মালদ্বীপের চেয়ে কোনো অংশে কম নয়।
বিজ্ঞাপন

প্রথমে ঢাকা থেকে ট্রেন, বাস বা বিমানযোগে কলকাতা যাবেন। সেখান থেকে ট্রেনে যেতে হবে কোচি। কলকাতা থেকে কোচির প্রায় সব ট্রেন সাধারণত বেঙ্গালুরু হয়ে যায়। কোচি থেকে এক বিমানে আগাত্তি বা বাঙ্গারাম দ্বীপ। আগাত্তি থেকে কাভারত্তি এবং কাদমতে ফেরি পরিষেবা রয়েছে। সেখান থেকে কাভারত্তি দ্বীপ যাওয়ার জন্য হেলিকপ্টার পরিষেবাও রয়েছে। আর কোচি থেকে লক্ষদ্বীপ যাওয়ার একাধিক ছোট জাহাজ রয়েছে, তবে সেটার জন্য আগে বুক করতে হবে। বিভিন্ন আধুনিক পরিষেবা ও সুবিধা রয়েছে এই জাহাজে। জাহাজে থেকে এক একটি দ্বীপ ঘুরে বেড়ানো যায়।

যা আছে লক্ষদ্বীপে

লক্ষদ্বীপে মোট ৩৬টি দ্বীপ রয়েছে। ইদার্নীং এখানে পর্যটন ব্যবসা গড়ে উঠছে। বিভিন্ন ক্ষেত্রে চলছে বিনিয়োগও। হোটেল ও পরিকাঠামো তৈরির কাজও শুরু হয়েছে দেখা যাচ্ছে। অন্যদিকে, মালদ্বীপে সৈকত এবং রিসর্টসহ মোট ৩০০টি দ্বীপ রয়েছে

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে করা অবমাননাকর মন্তব্যের জেরে গত কয়েকদিন ধরে পুরো ভারতে চলছে ‘বয়কট মালদ্বীপ’ ট্রেন্ড। অনেকেই মালদ্বীপ ভ্রমণ বাতিল করেছেন। এরই ধারাবাহিকতায় ভারতীয় চলচ্চিত্র নির্মাতাদের মালদ্বীপে শ্যুটিং বাতিল করার আহ্বান জানিয়েছে ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ (এফডব্লিউআইসিই)। মালদ্বীপের বিকল্প হিসেবে অনেকেই এখন লাক্ষাদ্বীপকেই বেছে নিচ্ছেন।

ঝালকাঠি আজকাল