• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

সাকিব-মাশরাফিসহ ক্রীড়াঙ্গনের যারা নৌকার হাল ধরছেন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩  

বাংলাদেশ আওয়ামী লীগ আজ বিকেলে ২৯৮ আসনে প্রার্থী ঘোষণা করেছে। সেই মনোনয়ন তালিকায় রয়েছেন ক্রীড়াঙ্গনের এক ঝাক ব্যক্তিত্ব। এর মধ্যে পুরনোরাই তুলনামূলক বেশি ঠাঁই পেয়েছেন। নতুনদের মধ্যে থেকে চমক দিয়েছেন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। মাগুরা-১ আসনে নৌকার মাঝি সাকিব।

সাকিব ছাড়াও প্রথমবার আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন শফিউল আলম চৌধুরি নাদেল। ক্রীড়া সংগঠকদের মধ্যে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে আগে থেকেই জড়িত ছিলেন তিনি। দীর্ঘদিন থেকেই বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে আছেন তিনি। পাশাপাশি বিসিবির পরিচালক হিসেবেও লম্বা সময় ধরে কাজ করছেন। এবার মৌলভীবাজার-২ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়বেন তিনি।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা লড়বেন নড়াইল-২ থেকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন কিশোরগঞ্জ-৬ থেকে পুনরায় নৌকার মনোনয়ন পেয়েছেন।


বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরি ঢাকা-৯ আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি একই আসনে আবার নৌকার হাল ধরবেন। ক্রিকেট বোর্ডের আরেক সাবেক সভাপতি আহম মোস্তফা কামাল কুমিল্লা-১০ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন।

ফুটবল ফেডারেশনের দুই শীর্ষ কর্তা আব্দুস সালাম মুর্শেদী ও কাজী নাবিল আহমেদ এবার তাদের স্ব আসনে মনোনয়ন পেয়েছেন। সালাম খুলনা-৪ আর নাবিল যশোর-৩ থেকে আওয়ামী লীগের হয়ে নির্বাচন করবেন। তাছাড়া ফুটবল থেকে দেশের শীর্ষ ক্লাব ঢাকা আবাহনীর চেয়ারম্যান, ভারপ্রাপ্ত ডাইরেক্টর ইনচার্জসহ বেশ কয়েকজন পরিচালক আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।


বর্তমান জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাবেক হকি খেলোয়াড়। ঢাকা আবাহনীর এই পরিচালক ঢাকা-৩ থেকে নির্বাচন করবেন। আবাহনীর আরেক পরিচালক বর্তমান পররাষ্ট্র মন্ত্রী শাহরিয়ার আলম রাজশাহী-৬ আসন থেকে লড়বেন। আবাহনী ক্লাবের চেয়ারম্যান সালমান এফ রহমান ঢাকা-১ আসনের প্রার্থী।

সাবেক অ্যাথলেট ও বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সহ-সভাপতি মাহবুব আরা গিনি এবারও গাইবান্ধা-২ থেকে নৌকার মনোনয়ন পেয়েছেন। ফেডারেশনগুলোর সভাপতি সরকার থেকে মনোনীত। অনেক সভাপতিই এমপি, মন্ত্রী।

অনেক ফেডারেশনের সভাপতি পুনরায় নৌকার প্রার্থী হয়েছেন। এর মধ্যে অন্যতম স্কোয়াশ ফেডারেশনের সভাপতি কর্নেল (অব.) ফারুক খান (গোপালগঞ্জ-১), বাংলাদেশ কুস্তি ফেডারেশনের সাবেক সভাপতি শাহজাহান খান (মাদারীপুর-২), বাংলাদেশ উশু ফেডারেশনের সভাপতি আবদুস সোবহান গোলাপ (মাদারীপুর-৩), বাংলাদেশ ক্যারম ফেডারেশনের সভাপতি জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩)। তাছাড়াও বাফুফের রেফারিজ কমিটির চেয়ারম্যান (পদত্যাগ) বীর বাহাদুর উ শৈ সিং বান্দরবান থেকে নির্বাচন করবেন।

দুই সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী ওবায়দুল কাদের (নোয়াখালী-৫) ও বীরেন শিকদার (মাগুরা ২) এবং বর্তমান ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল (গাজীপুর-২) আবারও নৌকার মাঝি হয়েছেন।

সাবেক ক্রীড়া উপমন্ত্রীর মধ্যে মনোনয়ন পাননি ফুটবলার আরিফ খান জয়।

ঝালকাঠি আজকাল