• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝালকাঠি আজকাল

LED না স্মার্ট LED, ব্যবহার করবেন কোনটি?

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩  

বর্তমানে বিদ্যুৎ বিল নিয়ে অনেকেই বিপাকে পড়ছেন! কারণ, এখনকার দিনে বিদ্যুতের দাম আগের চেয়ে অনেক বেশি হয়ে গেছে। এমন পরিস্থিতিতে অনেকেই এখন বিভিন্ন বাল্বের বদলে এলইডি বাল্ব বসাতে শুরু করেছেন।
বাজারে এলইডি বাল্বের অনেক অপশন পাওয়া যায়। এতে আপনি সাধারণ এবং স্মার্ট এলইডি বাল্ব পাবেন। আজও বেশিরভাগই তাদের বাড়িতে সাধারণ LED বাল্ব ব্যবহার করেন।

সাধারণ LED বাল্ব এবং স্মার্ট LED বাল্বের মধ্যে পার্থক্য অনেকেই জানেন না। এমন পরিস্থিতিতে আপনিও যদি বিভ্রান্ত হন তবে আমরা আপনাকে দুটি বাল্ব সম্পর্কেই বলছি। যাতে আপনার মধ্যে কোনো বিভ্রান্তি অবশিষ্ট না থাকে।

স্মার্ট এলইডি বাল্ব খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। আপনি যদি স্মার্ট এলইডি বাল্বের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে চান, তাহলে জেনে নিন সেই সম্পর্কে বিস্তারিত।

এর পরে আপনি সহজেই আপনার বাড়িতে স্মার্ট এলইডি বাল্ব ব্যবহার করতে পারবেন। সাধারণ LED বাল্ব সাদা আলো নির্গত হয়। এটা নিজেকেইই চালু এবং বন্ধ করতে হবে।

এই বাল্বগুলো বিভিন্ন ওয়াটেজে আসে। যা আপনি আপনার পছন্দ অনুযায়ী কিনতে পারেন। সাধারণ LED বাল্বের দাম ৫০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামের হয়ে থাকে।

তবে এগুলোর দামও নির্ধারিত হয় আকার অনুযায়ী। কিন্তু এগুলো কেনা বেশ লাভজনক। সাধারণ এলইডি বাল্ব আকারে ছোট। এগুরো বিদ্যুৎ বিল খরচ কমাতে সহায়ক হয়।

স্মার্ট এলইডি বাল্ব রঙিন থাকে। এই বাল্বগুলো অন-অফ করার দরকার নেই। অন্ধকার হয়ে গেলে এই বাল্বগুলো স্বয়ংক্রিয়ভাবে চালু এবং বন্ধ হতে পারে।

স্মার্ট এলইডি বাল্ব অনেক আকারে পাওয়া যায়। আপনি আপনার পছন্দের আকারে এগুলো বেছে নিতে পারেন। স্মার্ট এলইডি বাল্বের উজ্জ্বলতা সাধারণ এলইডি বাল্বের থেকে কম।

তবে স্মার্ট এলইডি বাল্বের আলো ও রঙ পরিবর্তন করা যাবে। তাদের প্রারম্ভিক মূল্য ৩০০ টাকা থেকে শুরু হয়, ১০০০ টাকা পর্যন্ত হতে পারে।

এগুলো পার্টি বা পরিবেষ্টিত আলো হিসেবে ব্যবহৃত হয়। এগুলো বেশি বিদ্যুৎ খরচ করে। এগুলোও অল্প সময়ের মধ্যে ত্রুটিপূর্ণ হতে পারে।

ঝালকাঠি আজকাল