• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

হোয়াটসঅ্যাপ গোপন কথা শুনছে কিনা বুঝবেন যেভাবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ মে ২০২৩  

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে ফোনে আড়ি পাতার গুরুতর অভিযোগ করেছেন টুইটারের সিইও ইলন মাস্ক এবং তার সংস্থার ফুয়াদ দাবিরি নামের এক ইঞ্জিনিয়ার। ফুয়াদের দাবি, তিনি যখন ঘুমাচ্ছিলেন সেই সময় হোয়াটসঅ্যাপ ব্যাকগ্রাউন্ডে তার মাইক্রোফোন চালিয়ে রেখেছিল। এ বিষয়ে মাস্ক বলেছেন, হোয়াটসঅ্যাপকে একেবারেই বিশ্বাস করা যায় না।

এখন প্রশ্ন হচ্ছে, সত্যিই কি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সব গোপন কথা আড়ি পেতে শুনছে। মাস্ক ও তার কোম্পানির ইঞ্জিনিয়ারের অভিযোগের ভিত্তিতে উত্তর দিয়েছে প্রতিষ্ঠানটি। অভিযোগ স্বীকার করে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এই মাইক্রোফোন দ্বারা রেকর্ডিং নিয়ে অ্যান্ড্রয়েডের ঘাড়ে পাল্টা দোষ চাপিয়েছে। দাবিরি যে ফোনটি ব্যবহার করেন, সেটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দ্বারা চালিত, গুগল পিক্সেল ৭ প্রো ফোন। হোয়াটসঅ্যাপ বলছে, এই সমস্যা তাদের নয়। মাইক্রোফোন চালিয়ে রাখার কাজটি অ্যান্ড্রয়েড করে বলে জানাচ্ছে হোয়াটসঅ্যাপ।

পাশাপাশি হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে, তাদের চ্যাট থেকে শুরু করে অডিও, ভিডিও কলিংয়ের সবকিছুই এন্ড-টু-এন্ড এনক্রিপশনের দ্বারা সুরক্ষিত। এই এনক্রিপশনের অর্থ হলো মানুষ হোয়াটসঅ্যাপের মাধ্যমে যে বার্তা পাঠায়, যা কথোপকথন করে, তার সবই একটা কোডের আকারে পৌঁছায় কোম্পানির কাছে। আর সেই কোডগুেলো কারও পক্ষেই বোঝা সম্ভব নয়। সেই দিক থেকে দেখতে গেলে কোম্পানির দাবি অনুযায়ী, হোয়াটসঅ্যাপ কল বা মেসেজ কোনো কিছুই কারও পক্ষে শোনা বা বোঝা সম্ভব নয়।

কিন্তু এর পরও নিশ্চিন্তে বলা যায় না হোয়াটসঅ্যাপ সত্যিই আপনার গোপন কথোপকথন আড়ি পেতে শুনছে কিনা, তা যাচাই করে নিতে বা গোপনীয়তা লঙ্ঘিত হওয়ার মতো ভয় থেকে মুক্ত হতে আপনাকে কয়েকটা সহজ কাজ করে নিতে হবে। চলুন কাজগুলো জেনে নিই─

নিরাপদে থাকার উপায়

অ্যান্ড্রয়েড বা আইওএস দুই ধরনের সিস্টেম থেকেই আপনি ফোনের ওপরে বাঁ দিকে একটি ডট দেখতে পাবেন, যখন কোনো অ্যাপ আপনার ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করবে। তার পাশাপাশি, কোনো অ্যাপ আপনার মাইক্রোফোন বা ক্যামেরা ব্যবহার করবে কিনা, তার অনুমতি দেওয়ার বিষয়টাও রয়েছে আপনার কাছেই। অ্যান্ড্রয়েড বা আইফোন থেকে মাইক্রোফোন কীভাবে বন্ধ করবেন, সেই পদ্ধতিটা জেনে নিন।

আইফোনে মাইক্রোফোন বন্ধ করবেন কীভাবে?

সেটিংসে নেভিগেট করুন, সেখান থেকে সিরি অ্যান্ড সার্চ অপশনে চলে যান এবং নিচের কাজগুলো এক-এক করে করুন।

1) প্রথমেই ‘ হায় সিরি’ শুনতে পাবেন।

2) এবার সিরির জন্য পাশের বাটনটি প্রেস করুন।

3) লক করা থাকলে সিরিকে অনুমতি দিন তা অনলক করার।

4) এখন আপনি যদি সিরিকে বন্ধ করতে চান, তাহলে ‘ এলাউ সিরি হোয়েন লকড’ অপশনটি সিলেক্ট করে ‘ টার্ন অফ সিরি’ ট্যাপ করুন।

অ্যান্ড্রয়েডে মাইক্রোফোন বন্ধ করবেন কীভাবে?

1) সেটিংসে গিয়ে সিলেক্ট অপশনটি বেছে নিন।

2) এবার গুগল > অ্যাকাউন্ট সার্ভিস > সার্চ , অ্যাসিস্টেন্ট অ্যান্ড ভয়েস > ভয়েস অপশনগুলোতে পরপর চলে যান।

3) তারপরে ভয়েস ম্যাচ সেটিংসে গিয়ে ‘ হায় গুগল’ অপশনটি বন্ধ করে দিন।

ঝালকাঠি আজকাল