• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

জেগে উঠেছে ৪৮ হাজার বছরের পুরোনো ভাইরাস, বিজ্ঞানীদের উদ্বেগ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

সাইবেরিয়ার বরফের নিচে থাকা ৪৮ হাজার ৫০০ বছরের পুরনো ‘জম্বি ভাইরাসের’ নতুন করে পুনরুজ্জীবিত হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। রাশিয়া, জার্মানি এবং ফ্রান্সের গবেষকদের একটি দল রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের প্রাচীন পারমাফ্রস্ট থেকে সংগৃহীত বরফ কোর নমুনায় জম্বি ভাইরাসের অস্তিত্ব আবিষ্কার করেছে।

আরও নির্দিষ্টভাবে বললে, যে নমুনাগুলো উদ্ধার করা হয়েছে তা রাশিয়ার ইয়াকুটিয়ার ইউকেচি আলাসের একটি হ্রদের ৫৩ ফুট নীচে পারমাফ্রস্ট থেকে উদ্ধার করা হয়েছে।

পৃথিবীর উত্তর গোলার্ধের এক চতুর্থাংশ এলাকা স্থায়ীভাবে বরফে আচ্ছাদিত থাকে, যাকে পারমাফ্রস্ট বলা হয়।

পুনরুজ্জীবিত এই জম্বি ভাইরাসের নাম দেওয়া হয়েছে প্যানডোরাভাইরাস ইয়েডোমা।

বিজ্ঞানীরা বলছেন, প্রাথমিক অনুসন্ধানে তারা পুনরুজ্জীবিত হওয়া প্রায় দুই ডজন ভাইরাসের আবিষ্কার করেছেন। যার মধ্যে এমন ১৩টি ভাইরাস পাওয়া গেছে, যার অস্তিত্ব আগে কখনো দেখা যায়নি। এর মধ্যে নয়টি ভাইরাস তারা আবিষ্কার করেছেন যেগুলো কয়েক হাজার বছরের পুরানো বলে ধারণা করা হচ্ছে।

ফরাসি ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের মাইক্রোবায়োলজিস্ট জিন-মারি অ্যালেম্পিকের নেতৃত্বে এই কাজের পেছনের দলটি বলেছে, এই পুনরুজ্জীবিত ভাইরাসগুলো জনস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ হুমকির কারণ হতে পারে। এবং এই সংক্রামক ভাইরাসগুলো কিরকম বিপজ্জনক হতে পারে তা জানতে আরও গবেষণা করা দরকার। কেননা বরফে আচ্ছাদিত এই ভাইরাসগুলো জেগে ওঠা মাত্রই ক্ষতিকর হয়ে উঠতে পারে। এ বিষয়ে গবেষণা অব্যাহত আছে বলেও জানিয়েছেন তারা।

বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, জলবায়ু উষ্ণায়নের কারণে, অপরিবর্তনীয়ভাবে গলানো পারমাফ্রস্ট এক মিলিয়ন বছর পর্যন্ত হিমায়িত জৈব পদার্থকে ছেড়ে দিচ্ছে, যার বেশিরভাগই কার্বন ডাই অক্সাইড এবং মিথেনে পরিণত হয় এবং গ্রিনহাউস প্রভাবকে আরও বাড়িয়ে তোলে।

বিজ্ঞানীরা আরও লিখেছেন, সাহিত্যে পারমাফ্রস্টে পাওয়া সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় প্রোক্যারিওটিক মাইক্রোবায়োমের বর্ণনায় প্রচুর পরিমাণে পাওয়া যায়। যেখানে ভুলভাবে পরামর্শ দেয় যে এই ধরনের ঘটনা বিরল এবং ‘জম্বি ভাইরাস’ জনস্বাস্থ্যের জন্য হুমকি নয়।

তবে তারা বলছেন, প্রাচীন এই পারমাফ্রস্ট একবার গলতে শুরু করলে এই ভাইরাসগুলো ছড়িয়ে পড়বে। ভাইরাসগুলো একবার বাইরের অবস্থার সংস্পর্শে আসার পরে কতক্ষণ সংক্রামক থাকতে পারে এবং কতটা সংক্রামিত হওয়ার সম্ভাবনা আছে তা অনুমান করা এখনও অসম্ভব।

ঝালকাঠি আজকাল