• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী জুরাইনের ঘটনায় যার যতটুকু অপরাধ, তার বিচার হবে: আপিল বিভাগ সেবা সহজ করতে নিরাপদ আইটি অবকাঠামো জরুরি: প্রতিমন্ত্রী মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের এক নাগরিক হাসপাতালে বাংলাদেশ ব্লকচেইন প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেবে: পরিকল্পনামন্ত্রী সীতাকুণ্ডে বিস্ফোরণ নাশকতা কি না, খতিয়ে দেখা হবে: তথ্যমন্ত্রী আগুনে নিহত শ্রমিকদের ২ লাখ টাকা দেওয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী

কপি-পেস্টের সুযোগ এলো গুগল ড্রাইভে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৯ মে ২০২২  

গুগল ড্রাইভের নতুন আপডেটে বেশ কিছু পরিবর্তন এসেছে। এখন থেকে কি-বোর্ড কমান্ডের মাধ্যমে কাট, কপি ও পেস্ট ফিচার ব্যবহার করা যাবে।

আগামী ৪ জুন থেকে ফিচারটি গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে। ড্রাইভের ব্যবহারকারীরা বর্তমানে কন্ট্রোল বা কমান্ড কি-এর সঙ্গে সি, এক্স ও ভি বাটন চেপে কপি, কাট বা পেস্টের মাধ্যমে তাদের ফাইল স্থানান্তর করতে পারবেন।

সবচেয়ে প্রয়োজনীয় ফিচারটি যুক্ত করার দিক থেকে গুগল পিছিয়ে থাকলেও সার্চ ইঞ্জিন জায়ান্টটি জানায়, ফিচারটি পরিপূর্ণভাবে কার্যকর থাকবে। ফিচারটি বেসিক শর্টকাটে যুক্ত করা হবে। তবে অন্যান্য ট্যাবেও এটি কাজ করবে।

ব্যবহারকারী যদি কোনো ফাইল কপি করেন এবং ই-মেইল বা গুগল ডকে সেটি পেস্ট করতে চান তাহলে সেখানে ফাইলের শিরোনাম ও লিংক যুক্ত হয়ে যাবে। গুগল ড্রাইভের স্টোরেজে একই ফাইলের দুটি সংস্করণ রাখতে না চাইলে ব্যবহারকারীরা সহজেই শর্টকাট পেস্ট করতে পারবেন।

গুগল সম্প্রতি এই একটি ফিচারই উন্মুক্ত করেনি। পাশাপাশি সার্চ ইঞ্জিন জায়ান্টটি সম্প্রতি গুগল ডকের ব্যবহারকারীদের জন্য আরেকটি ফিচার চালু করেছে, যার মাধ্যমে ডক ফাইলে থাকা একাধিক লেখা একত্রে নির্বাচিত করে ডিলিট, কপি-পেস্ট করা অথবা মুছে ফেলা যাবে। ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে সব ব্যবহারকারীর জন্য উন্মুক্ত হয়ে যাবে। অর্থাৎ আলাদাভাবে এটি চালুর প্রয়োজন নেই। ওয়ার্কস্পেসের ব্যবহারকারী, লিগেসি জি স্যুট ও বিজনেস অ্যাকাউন্টধারীদের জন্যও এটি চালু করা হবে।

ডকসের ফিচারটি ব্যবহার করতে হলে গুগল ডকে প্রবেশ করতে হবে। এরপর একটি ডকুমেন্ট চালু করে সেখান থেকে একাধিক লেখা নির্বাচন করতে হবে এবং প্রয়োজন অনুযায়ী কমান্ড দেয়ার মাধ্যমে কাজ সম্পন্ন করা যাবে।

ঝালকাঠি আজকাল