• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মেসেঞ্জারে মিডল অ্যাটাক থেকে রেহাই পাওয়ার উপায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ মার্চ ২০২২  

মেসেজিং অ্যাপ হিসেবে মেটার ফেসবুক মেসেঞ্জার খুবই জনপ্রিয়। অফিসিয়াল চ্যাটের পাশাপাশি মেসেঞ্জারে পরিবার ও বন্ধুদের সঙ্গেও বার্তা আদান-প্রদান করা হয়ে থাকে। এক্ষেত্রে সুরক্ষার কথা বিবেচনায় আপনাকে রাখতেই হবে। ব্যবহারকারীর সুরক্ষার কথা বিবেচনা করে মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার যুক্ত করেছে মেটা।

এন্ড টু এন্ড এনক্রিপশন এনাবেল করলে আপনার সব চ্যাটে একটি সুরক্ষা কী (key) যুক্ত হবে। ফলে ইন্টারনেটে সুরক্ষিতভাবে মেসেজ আদান প্রদান করতে পারবেন। এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে ম্যান ইন দ্য মিডল অ্যাটাক থেকে রেহাই পাওয়া সম্ভব।

মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন এনেবেল করবেন যেভাবে-

দুটি উপায়ে কাজটি করতে পারেন। ১ম পদ্ধতি হচ্ছে ভ্যানিশ মোড ব্যবহার করে এই ফিচার এনেবেল করা যাবে। ২য়টি হচ্ছে মেসেঞ্জারের সিক্রেট কনভারসেশন ফিচার এনেবেল করেও এন্ড টু এন্ড এনক্রিপশন ব্যবহার করা যাবে।

সিক্রেট কনভারসেশনের মাধ্যমে করতে হলে

মেসেঞ্জারের সিক্রেট কনভারসেশনের মধ্যেও রয়েছে বিল্ট ইন এন্ড টু এন্ড এনক্রিপশন। এই মোডে চ্যাট করলে কোন চ্যাট ফেসবুক পড়তে পারবে না। এছাড়া যে ডিভাইস থেকে চ্যাট করছেন সেই ডিভাইস ছাড়া অন্য কোনো ডিভাইস থেকে সেই চ্যাট দেখা যাবে না। তবে একাধিক ডিভাইস থেকে সিক্রেট চ্যাট দেখার জন্য পৃথক অনশন এনেবেল করতে হবে। তবে এই ফিচার শুধু অ্যান্ড্রয়েড, আইফোন ও আইপ্যাড থেকেই ব্যবহার করা যাবে।

* মেসেঞ্জারের হোম ট্যাবে ডান দিকে উপরে এডিট (Edit) বাটন সিলেক্ট করুন।

* এবার সিক্রেট (Secret) টগল এনেবেল করে দিন।

* এবার যে কনট্যাক্টের সঙ্গে সিক্রেট চ্যাট শুরু করতে চান সেই কনট্যাক্ট সিলেক্ট করুন।

চাইলে টাইমার বাটনের মাধ্যমে নির্দিষ্ট সময় পরে মেসেজ ডিলিট করে দেওয়ার অপশন এনেবেল করতে পারবেন। এছাড়াও একটি সক্রিয় চ্যাট এনেবেল করে ডান দিকে উপরে আই (i) বাটনে ট্যাপ করে মোর অ্যাকশনস (More actions) এর অধীনে গো টু সিক্রেট কনভারসেশন (Go to secret conversation) অপশন বেছে নিন।

ভ্যানিশ মোডের মাধ্যমে করতে হলে

ভ্যানিশ মোডে সাময়িকভাবে কোনো মেসেজ পাঠানো সম্ভব। আপনি চ্যাট উইন্ডো বন্ধ করে দিলে সেই চ্যাট নিজে থেকেই ডিলিট হয়ে যায়।

* প্রথমে ভ্যানিশ মোড এনেবেল করার জন্য যে কোনো একটি চ্যাট থ্রেড ওপেন করে সোয়াইপ আপ করুন।

* এরপরে আপনি এন্ড টু এন্ড এনক্রিপশন ব্যবহার শুরু করতে পারবেন।

* একবার সেই চ্যাট বন্ধ করে দিলে সব চ্যাট ডিলিট হয়ে যাবে।

ঝালকাঠি আজকাল