• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের দুপুরে আত্মসমর্পণ করছেন হাজী সেলিম জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী

মহাকাশে যাত্রা করল বিশ্বের সর্বোচ্চ টেলিস্কোপ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১  

বিশ্বের ইতিহাসে সবচেয়ে বড় ও শক্তিশালী টেলিস্কোপ মহাকাশের উদ্দেশে সফলভাবে যাত্রা করেছে। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৬টার দিকে উৎক্ষেপণ করা হয়। একবিংশ শতাব্দীর সর্বোচ্চ বৈজ্ঞানিক প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে এই টেলিস্কোপকে।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা যায়, ১০ বিলিয়ন ডলারের স্পেস টেলিস্কোপটি ফ্রেঞ্চ গায়ানা থেকে ইউরোপিয়ান আরিয়ান রকেটে উৎক্ষেপণ করা হয়। স্পেস টেলিস্কোপটির নকশা ও নির্মাণে সময় লেগেছে প্রায় ৩০ বছর।  

মহাবিশ্বে আলো বিকিরণকারী কাছের নক্ষত্র ও ছায়াপথের ছবি তুলবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। একই সঙ্গে মহাকাশ নিয়ে বিভিন্ন গবেষণার দরজা খুলে দেবে। এর ফলে পৃথিবী থেকে সবচেয়ে বেশি দূরে মহাবিশ্বে বিরাজমান বস্তু ও সংঘটিত ঘটনাগুলো পর্যবেক্ষণ করা সম্ভব হবে।

অ্যাপোলোর দায়িত্বে থাকা যুক্তরাষ্ট্রের প্রশাসনিক কর্মকর্তা জেমস ওয়েবের নামানুসারে টেলিস্কোপটির নামকরণ হয়েছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার প্রশাসক বিল নেলসন বলেন, ‘এটি আমাদের মহাবিশ্ব এবং এর অবস্থান সম্পর্কে আরও ভালো বোঝার সুযোগ দেবে। ’

তিনি আরও বলেন, ‘যখন আপনি একটি বড় পুরস্কার চান, তখন আপনাকে সাধারণত একটি বড় ঝুঁকি নিতেই হবে। ’

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, লক্ষ্যে পৌঁছাতে এক মাস সময় নেবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি। আর কাজ শুরু করবে অন্তত পাঁচ মাস পরে। ২০২২ সালে এর সুফল পাওয়া যেতে পারে।

ঝালকাঠি আজকাল