• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

পৃথিবী থেকে উধাও হবে ফোন! কী এই নতুন প্রযুক্তি নিউরালিঙ্ক

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৩ জুন ২০২৪  

সায়েন্স ফিকশন ছবিতে এতদিন যা দেখা গিয়েছে, তা এবার বাস্তবে করতে চলেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনকুবের ও স্পেস এক্সের কর্ণধার ইলন মাস্ক। এরই মধ্যে সফল একটি ট্রান্সপ্ল্যান্ট করেছে নিউরালিঙ্ক। এই প্রযুক্তির মাধ্যমে শেষ হতে চলেছে স্মার্টফোনের যুগ! এর মাধ্যমে মানুষের মস্তিষ্ক থেকেই নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোনের সব ফিচার! এমনই প্রযুক্তি উদ্ভাবনের দিকে এগোচ্ছেন ইলন মাস্ক।

জানা গেছে, মাস্ক নিউরালিঙ্ক চিপ ও ইন্টারফেস এরই মধ্যে তৈরি করা হয়েছে, যা মানুষের মস্তিষ্কে বসানো হবে। এটি দিয়েই স্মার্টফোন নিয়ন্ত্রণ করা যাবে।

এদিন এক্স প্ল্যাটফর্মে সেই সংক্রান্ত একটি পোস্ট করেছেন টেসলা কর্তা। তার দাবি, ভবিষ্যতে পৃথিবী থেকে উধাও হবে সমস্ত স্মার্টফোন। ফোনে যা যা করা হয়, তা এই চিপের সাহায্যেই হয়ে যাবে।

এক্স প্ল্যাটফর্মে নিজের একটি এআই জেনারেটেড ছবি পোস্ট করছেন ইলন মাস্ক। ছবি থেকে বোঝা যাচ্ছে, ফোনের মতো মস্তিষ্ক থেকে নিয়ন্ত্রণ হবে সবকিছু। এই পোস্টে তিনি নিউরালিঙ্ক ইন্টারফেস এবং এক্স ফোনের কথা বলেছেন।
 
এমনিতে খামখেয়ালি মন্তব্যের জন্য সোশ্যাল মিডিয়ায় চর্চায় থাকেন ইলন মাস্ক। তবে আগামীদিনে এই সংক্রান্ত কিছু করার পরিকল্পনা তার থাকলেও থাকতে পারে।

ইলন মাস্ক বলেন, ব্যবহারকারী এবার থেকে ভাবনা দিয়েই স্মার্টফোন নিয়ন্ত্রণ করতে পারবেন।

আরো একটি পোস্টে তিনি জানিয়েছেন, ভবিষ্যতে ফোনের দরকার পড়বে না। আপনি শুধু নিউরালিঙ্ক দেখতে পাবেন।

নিউরালিঙ্ক প্রযুক্তি কী?

নিউরালিঙ্ক হলো একরকম রোবোটিক প্রযুক্তি যা আপনার মস্তিষ্কের সঙ্গে যুক্ত হবে। যেহেতু এটি একটি চিপ, তাই ভাবনা দিয়েই স্মার্টফোন, ট্যাব এবং কম্পিউটার নিয়ন্ত্রণ করা যাবে। সম্পূর্ণ ওয়্যারলেস উপায়ে ডেটা সরবরাহ হবে। ঠিক যেমন ওয়্যারলেস ইয়ারফোনে গান শোনা হয়। ভবিষ্যতে এরকমই একটি ডিভাইস ইনস্টল করা হবে মস্তিষ্কে, যা আরো বেশি উন্নত হবে এবং সেটি দুনিয়া থেকে মোবাইল ফোন মুছে ফেলবে।

তবে ইলন মাস্কের এই প্রস্তাবে কেউ খুশি, তো কেউ হাসি-ঠাট্টা করেছেন। কেউ কেউ মন্তব্য করেছেন মস্তিষ্কে অপারেশন করার চেয়ে ভালো স্মার্টফোন ব্যবহার করা।

ঝালকাঠি আজকাল