• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
রামপাল বিদ্যুৎকেন্দ্র: ‘গ্রিন বেল্ট’-এ পাখির কলরব, খালে দাপাচ্ছে তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

সারাক্ষণ ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখা বিপজ্জনক হতে পারে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ জুন ২০২৪  

স্মার্টফোনের একটি বড় সুবিধা হচ্ছে ব্রাইটনেস আপনার ইচ্ছামতো কমিয়ে বাড়িয়ে নিতে পারবেন। আবার চাইলে অটো করে রাখতে পারেন এতে বাইরের আলোর সঙ্গে প্রয়োজনমতো ফোনের ব্রাইটনেস কমবে বাড়বে।

সারাক্ষণ ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখা বিপজ্জনক হতে পারে। কিন্তু খুব বেশি উজ্জ্বলতা ফোনের জন্য ক্ষতিকরও হতে পারে তা অনেকেই জানেন না। কিছু ফ্ল্যাগশিপ ফোন ৬,০০০ নিট পর্যন্ত সর্বোচ্চ ব্রাইটনেস অফার করে।

তবে এই উচ্চ উজ্জ্বলতা আমাদের ফোনের তাপমাত্রাও দ্রুত বাড়িয়ে দিতে পারে। কিছু ফোন রয়েছে যেগুলো অতিরিক্ত গরম হওয়া রোধ করতে স্বয়ংক্রিয় ভাবে ডিসপ্লের উজ্জ্বলতা অ্যাডজাস্ট করে।

কিন্তু যদিফোন দ্রুত গরম হতে শুরু করে তাহলে ম্যানুয়ালি স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে ঠান্ডা রাখতে হবে। অত্যধিক উজ্জ্বলতা শুধু ফোনটিকে যে গরমই করে তা নয় বরং এর ব্যাটারিও দ্রুত শেষ করে দেয়।

এছাড়া ফোন গরম হওয়ার বেশ কয়েকটি কারণ আছে। ফোনে বেশিক্ষণ গেম খেললে স্মার্টফোন খুব গরম হয়ে যেতে পারে। বিশেষ করে যদি গরম ঘরে বা বাড়ির বাইরে অর্থাৎ সরাসরি সূর্যের আলোর নিচে দাঁড়িয়ে কেউ গেম খেলেন, তাহলে ফোন দ্রুত গরম হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে এবং ফোনের আয়ু বাড়াতে ফোনে কিছু সময় অন্তর বিরতি দিয়ে এবং বাড়ির ভেতরে বায়ুচলাচল করে এমন ঘরে বসে গেম খেলা উচিত। এতে করে ফোন দ্রুত গরম হওয়া থেকে রক্ষা পাবে।

ঝালকাঠি আজকাল