• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝালকাঠি আজকাল

সিকিউরিটি ফিচারে ‘বড়’ পরিবর্তন, জানা যাবে ফোন খোয়া যাওয়ার সময়ও

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ মে ২০২৪  

অ্যান্ড্রয়েড-১৫ বেটার দ্বিতীয় ভার্সনে ‘সিকিউরিটি’ ফিচারে বড় পরিবর্তন এনেছে গুগল। বলা হচ্ছে, নতুন এই আপডেটের ফলে মোবাইল হারিয়ে গেলে ঠিক কোন সময়ে খোয়া গেছে সেই সময়ও জানা যাবে। এমন সুবিধাসহ আরও কিছু পরিবর্তন আসছে অ্যান্ড্রয়েড ১৫ ভার্সনে, যা কিছুদিনের মধ্যেই উন্মুক্ত হবে। তবে ‘থেফট ডিটেকশন’ বা ‘চুরি শনাক্তকরণ’ ও অন্যান্য কিছু ফিচার অ্যান্ড্রয়েডের পুরনো সংস্করণেও পাওয়া যাবে।

প্রযুক্তিবিষয়ক মার্কিন ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, ‘থেফট ডিটেকশন লক’ অস্বাভাবিক মোশন বা নড়াচড়া বুঝতে পারবে। যার ফলে কেউ আপনার হাত কিংবা টেবিল থেকে দ্রুত গতিতে বা ঝাঁকুনি দিয়ে ছিনিয়ে নিলে তা এই ফিচারে ধরা পড়বে।

ফোন খোয়া গেলে ডিভাইসে থাকা ব্যক্তির গুরুত্বপূর্ণ তথ্যাদির সুরক্ষা দিতে এই ফিচার স্বয়ংক্রিয়ভাবে সঙ্গে সঙ্গে ফোনের স্ক্রিন লক করে দেবে। এছাড়াও ফিচারটি আরও কিছু অস্বাভাবিক সংকেত অনুসরণ করবে। কেউ ফোনটির নেটওয়ার্ক বন্ধ করতে চাইলে কিংবা রিমোট অ্যাকসেসের চেষ্টা করা হলে তা ঠেকাতে নিরাপত্তার জন্য স্ক্রিন লক হয়ে যাবে।

ভার্জ জানিয়েছে, আপনার ফোন হাতছাড়া হয়ে গেলে এখন থেকে অন্য ডিভাইস থেকেও সহজে লক করার নতুন উপায় থাকছে অ্যান্ড্রয়েডের এই ভার্সনে। এজন্য android.com/lock-এ গিয়ে ফোন নম্বর লিখতে হবে এবং এসময় নিরাপত্তা কোড দিয়েও ফোনটি লক করে দেওয়া যাবে।

চলতি বছরেই এসব সুবিধা গুগল প্লে সার্ভিস থেকে অ্যান্ড্রয়েড ১০ ও তার পরের ভার্সনগুলোতে আপডেট করে নেওয়া যাবে।

থেফটএমনকি এই সংস্করণে ফোনটি বেহাত হলে তা কখন অফলাইনে নেওয়া হয়েছে এবং লক হয়েছে, সেটাও নিশ্চিত হওয়া যাবে।

অ্যান্ড্রয়েড ১৫-তে ‘প্রাইভেট স্পেসেস’ নামেও একটি নতুন ফিচার থাকছে যা অ্যাপ এবং তথ্য ফোনের আলাদা ফোল্ডারে ইউনিক পিন নম্বর দিয়ে লক করে রাখারও সুবিধা দেবে। সেইসঙ্গে এই ভার্সনের ফোনকে রিসেট দেওয়ার জন্যও নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এমনকি পরে আবার নতুন করে সেটাপের জন্যও ফোন মালিকের ক্রিডেনশিয়াল দিতে হবে।

ঝালকাঠি আজকাল