• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৮ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

গুগলের নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪  

গুগল নিয়ে এসেছে জেনারেটিভ এআই চ্যাটবট জেমিনি। অ্যান্ড্রয়েড ফোন ছাড়াও গুগল অ্যাপ থেকে আইফোনেও এই এআই ফিচার ব্যবহার করা যাবে। ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি চ্যাট এবং ছবি তৈরি করবে জেমিনি।

অ্যান্ড্রয়েডের মতো আইওএসে ডেডিকেটেড জেমিনি অ্যাপ নেই। তবে আইফোন ব্যবহারকারীরা গুগল অ্যাপ থেকে ব্যবহার করতে পারবেন। তবে বর্তমানে জেমিনি এআই ফিচার নির্বাচিত বাজারেই সীমাবদ্ধ। ফলে যে সব দেশে এই ফিচার সাপোর্ট করে সেখানকার আইফোন ব্যবহারকারীরাই জেমিনি এআই চ্যাটবটের অ্যাক্সেস পেতে পারেন।

এর জন্য প্রথমে গুগল অ্যাপ ইনস্টল করতে হবে। জেমিনি এআই আইওএস ১৫.০ বা পরবর্তী ভার্সনের সমস্ত আইফোনে বিনামূল্যে ব্যবহার করা যাবে। তবে জেমিনি এআই ব্যবহার করতে হলে ইউজারের গুগল অ্যাকাউন্ট এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন।

গুগল অ্যাপ ইনস্টল হয়ে গেলে স্ক্রিনের উপরের দিকে একটা টগল দেখা যাবে। এ থেকে গুগল সার্চ বা জেমিনির মধ্যে যেকোনো একটা বেছে নেওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোনের মতো আইফোনে ভয়েস কম্যান্ডের মাধ্যমে জেমিনি এআই চালু করা যাবে না। চ্যাটবটে অ্যাক্সেসের জন্য প্রতিবার গুগল অ্যাপ খুলতে হবে।

আইফোনে জেমিনি এআইতে যা যা করা যাবে

ব্যবহারকারীদের সমস্ত প্রশ্নের উত্তর দেবে জেমিনি এআই। শুধু টেক্সট প্রম্পটের মাধ্যমে ছবি তৈরি করবে। ছবি থেকে ছবিও তৈরি করে দেবে। মোট কথায়, চ্যাটজিপিটি বা কোপিলটের মতো এআই চ্যাটবটগুলো যা যা করতে পারে সে সব করার ক্ষমতা জেমিনিরও রয়েছে। তবে এর জন্য গুগল ফ্লাইট, গুগল হোটেল, গুগল ম্যাপস, গুগল ওয়ার্কস্পেস এবং ইউটিউবের মতো এক্সটেনশনগুলো চালু করতে হবে।

তবে জেমিনি এআই কীভাবে ব্যবহার করতে হয় বুঝতে না পারলে, ব্যবহারকারীদের সহজ করে বুঝিয়ে দেবে ফিচার নিজেই। এছাড়া সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য ক্যাপশন তৈরি, দুই বা ততোধিক অনুরূপ পণ্যের তুলনা করে সঠিক পণ্য বাছাই করতে সাহায্য করা থেকে জন্মদিনের পার্টি সেলিব্রেট করার পরিকল্পনাও দেবে জেমিনি।

ঝালকাঠি আজকাল