• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

বিশ্বের সবচেয়ে দামি সাইকেল, কী আছে ৪২ লাখ টাকার এই বাহনে?

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪  

বাইক এবং স্পোর্টস কারের যুগে চমক দেখালো সাইকেল! তবে এটি সুপার সাইকেল। ‘পিজি বুগাটি চিরন বাইক’ নামে নতুন সাইকেল বাজারে এনে এরই মধ্যে আলোচনায় ফ্রান্সের বুগাটি। অত্যাধুনিক প্রযুক্তি এবং ডিজাইনের এই দু চাকা বিশ্বের সবচেয়ে দামি সাইকেল।
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গাড়ি বুগাটি চিরনের আদলে তৈরি হয়েছে এই সাইকেল। বুগাটি’র দাবি, বুগাটি চিরন সর্বোচ্চ ১৫০০ হর্সপাওয়ার উৎপন্ন করতে পারে। যার আদলে তৈরি করা হয়েছে এই সাইকেল। সুতরাং দু চাকায় যে আধুনিক প্রযুক্তি থাকবে এমনটা আশা করাই যায়। এটি আপনার প্রিয় স্পোর্টস বাইকের থেকেও দামি।

সাইকেলটির এত বেশি হওয়ার পেছনে সবচেয়ে বড় কারণ এর বিশেষত্ব। নাসার মহাকাশ অভিযানে ব্যবহৃত উপাদান ও যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। নামিদামি স্পোর্টস কারে যে উপাদান ব্যবহার করা হয় তা রয়েছে এতে। ৯৫ শতাংশ কার্বন ফাইবার দিয়ে তৈরি এই সাইকেল। সিট, হ্যান্ডেল সব তৈরি কার্বন ফাইবারে।

সাইকেলে রয়েছে একটি বিশেষ বাটন, যা চাপলেই বদলে যাবে রং। সাইকেল তো দূর মোটরসাইকেল এবং গাড়িতেও এমন বৈশিষ্ট্য দেখা যায় না। রাস্তা যেমনই হোক না কেন আরাম দেওয়ার জন্য রয়েছে ফিক্সড গিয়ার বেল্ট ড্রাইভ, অ্যাবসর্বিং বার এবং চামড়ার আসন।

আরও জানা গিয়েছে, ফরমুলা ওয়ান ইঞ্জিনিয়ারদের তত্ত্বাবধানে তৈরি হয়েছে এই সাইকেল। নিত্য যাতায়াতের জন্য ডিজাইন করা হয়নি এই দুই চাকা। এটি একটি লিমিটেড এডিশন। যা জেনেভা মোটর শো-তে সামনে এনেছিল সংস্থা।

অত্যন্ত নিখুঁতভাবে ডিজাইন করা হয়েছে সাইকেলটি। যা এটির ছবি দেখলেই বুঝতে পারবেন। এমন সাইকেল কিনতে গেলে ৩৯ হাজার ডলার প্রস্তুত রাখতে হবে। তবেই হাতে মিলবে চাবি। বাংলাদেশি মুদ্রায় যা ৪২ লাখ ৭৫ হাজার টাকা।

ঝালকাঠি আজকাল