• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

আল্লাহর কাছে হেদায়েত ও তাকওয়া চাওয়ার দোয়া

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২১  

দুনিয়াই হচ্ছে আখেরাতের সম্পদ সংগ্রহের স্থান। আর এই দুনিয়ায় ইবাদত কবুলের জন্য শর্ত হলো সঠিক পথে জীবন পরিচালনা করা। তাই দুনিয়া ও পরকালকে সুন্দর করে সাজাতে হলে দুনিয়া মানুষের যে সব জিনিসগুলো অতি বেশি প্রয়োজন তা হলো- হেদায়েত লাভ, আল্লাহর ভয় অর্জন, সুস্থ দেহ ও মন, নৈতিক পবিত্রতা এবং স্বচ্ছলতা।

প্রিয়নবি (সা.) আল্লাহ তায়ালার কাছে এ জিনিসগুলো নিয়মিত সকাল-সন্ধ্যা কামনা করতেন। প্রিয়নবির শেখানো ভাষা ও পদ্ধতিতে মুমিন মুসলমানেরও উচিত উল্লেখিত বিষয়ে আল্লাহর কাছে সাহায্য চাওয়া। হাদিসে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ (সা.) বলতেন-

আরবি উচ্চারণ: اَللَّهُمَّ اِنِّى أَسْألُكَ الْهُدَى وَالتُّقَى وَالْعَفَافَ وَالْغِنَى

উচ্চারন: আল্লাহুম্মা ইন্নি আস-আলুকাল হুদা ওয়াত-তুকা ওয়াল আ'ফাফা ওয়াল গিনা।

অর্থ: হে আল্লাহ আমি তোমার কাছে হেদায়েত, তাকওয়া, সুস্থতা ও সম্পদ প্রার্থনা করছি - (সুনানে আত-তিরমিযী: ৩৪৮৯)

প্রিয়নবির হাদিসে বর্ণিত এ দোয়া মুসলিম উম্মাহর জন্য যেমন গুরুত্বপূর্ণ। তেমনি এ দোয়ার বরকত লাভে দ্বীন ও ইসলামের যাবতীয় বিষয়াবলীর প্রতি যথাযথ যত্নবান হতে হবে।

কারণ আল্লাহর ইচ্ছে ব্যতিত বান্দার কোনো চাওয়াই পূর্ণ হতে পারে না। তাই সকাল-সন্ধ্যা আল্লাহর কাছে উল্লেখিত দোয়ার মাধ্যমে প্রার্থনা করার পাশাপাশি ইবাদত-বন্দেগি, ব্যবসা-বাণিজ্য, চাকরি-বাকরিসহ যাবতীয় কাজে ইসলামের হুকুম আহকাম পালন করা জরুরি। তবেই কাঙ্ক্ষিত সফলতা লাভ করতে মুমিন মুসলমান।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে সকাল-সন্ধ্যায় হাদিসে বর্ণিত দোয়ার মাধ্যমে হেদায়েত, তাকওয়া, সুস্থতা এবং ধন-সম্পদ অর্জনের শক্তি-সামর্থ্য অর্জন করার তাওফিক দান করুন। হাদিসের আবেদন অনুযায়ী আমল করে দুনিয়ার সব মুখাপেক্ষিতা থেকে নিজেকে হেফাজত করার তাওফিক দান করুন। আমিন।

ঝালকাঠি আজকাল