• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

২০ দলীয় জোট ছাড়ছে জাগপা-এলডিপি-এনপিপি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১১ জুন ২০২২  

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে একের পর এক বের হয়ে যাচ্ছে জোটটির শরিক দল। এবার জোট ছাড়তে উদ্যোগী হচ্ছে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।

জানা গেছে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে আসন ভাগাভাগি ও রাজনৈতিক রূপরেখার মতপার্থক্য দেখা দিয়েছে ২০ দলীয় জোটে। 

দলীয় সূত্র জানায়, ইসলামী দলসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল ২০ দলীয় জোট ত্যাগের পর আরো কয়েকটি শরিক দল জোটটি ছাড়ার ব্যাপারে কানাঘুষা শুরু হয়। আগে বেশ কয়েকটি দল জোট ছেড়ে গেলেও জোটের বর্তমান দলগুলো বিএনপির কাছে গুরুত্ব পাচ্ছে না। আর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে হিসাব-নিকাশে বসে মতপার্থক্যের দেয়াল তৈরি হচ্ছে।

সম্প্রতি ২০ দলীয় জোটের এক বৈঠক হয়। সেই বৈঠকে থাকা এক নেতা জানান, আসন ভাগাভাগি নিয়ে বিএনপির সঙ্গে জোটের দলগুলো কোনো মিমাংসায় আসতে পারেনি। আসন ভাগাভাগি ও মতপার্থক্যের কারণে ২০ দলীয় জোট থেকে বের হতে যাচ্ছে - জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।

দলটির আরেকটি সূত্র বলছে, রাজনীতির গতিপথ হারিয়ে জোট ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন অনেক শরিক দল। এর মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে তিনটি দল। শিগগিরই দলগুলো জোট ছাড়ার চূড়ান্ত ষোষণা দেবে। 

জানা গেছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে মতপার্থক্যের কারণে অলি আহমেদের নেতৃত্বাধীন এলডিপি জোট ছাড়তে চাইছে। আর এনপিপির একাংশ নিয়ে শওকত হোসেন নিলু ২০১৪ সালে জোট ত্যাগ করেছিলেন। এবার এনপিপির অপর অংশের মহাসচিব ফরিদুজ্জামান ফরহাদও সেই পথে হাঁটছেন। এদিকে, জাগপার প্রধান ব্যারিস্টার তাসমিয়া প্রধান রাজনীতি করবেন না বলেই সবার কাছে মতপ্রকাশ করছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৬ সালে বিএনপির সঙ্গে প্রায় দুই যুগের সম্পর্ক ছিন্ন করে জোট ত্যাগ করে ইসলামী ঐক্যজোট। ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনের আগে জেবেল রহমান গানির নেতৃত্বাধীন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ও খন্দকার গোলাম মর্তুজার নেতৃত্বাধীন এনডিপি জোট থেকে বেরিয়ে যায়। সে বছর জোট ছাড়ে লেবার পার্টির মহাসচিব হামদুল্লাহ আল মেহেদীর নেতৃত্বে দলটির ছোট একটি অংশও। আবার একাদশ সংসদ নির্বাচনের পর বিএনপির এমপিদের শপথ নেয়াকে কেন্দ্র করে ২০১৯ সালের ৬মে জোট ত্যাগ করেন বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ। ঐ বছরই ১৪ জুলাই ২০ দলীয় জোট ত্যাগ করে জমিয়তে উলামায়ে ইসলাম। সর্বশেষ জোট ত্যাগ করে খেলাফত মজলিস। এ পর্যন্ত ছয়টি দল ও একটি দলের ছোট একটি অংশ জোট ছেড়েছে। এখন জোট ছাড়ার অপেক্ষায় আরো তিনদল।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, নামে ২০ দল হলেও কাজের দল মাত্র কয়েকটি। কিছু দল আছে যাদের নেতা আছে, কিন্তু কর্মী নেই। বাসার ঠিকানায় দলীয় কার্যালয় আবার কয়েক শরিকের দলীয় কার্যালয় নেই। সুতরাং বিএনপি কর্মী, কার্যালয় ছাড়া নামমাত্র দল নিয়ে জোট কতদিনই চালাবে সেটা দেখার বিষয়।

ঝালকাঠি আজকাল