• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ইভিএম নিয়ে বিএনপির অপপ্রচার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ মে ২০২২  

দ্রুত ও নির্ভুলভাবে ভোটগ্রহণ এবং ফল প্রকাশে যুগান্তকারী এক পদ্ধতি হলো ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। ফিঙ্গার প্রিন্ট ছাড়া এখানে ভোট দেওয়া যায় না। এ পদ্ধতিতে জাল বা একাধিক ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। এর ফলে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে জাতীয় নির্বাচনে ইভিএমকে বিতর্কিত করতে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার চালাচ্ছে বিএনপি-জামায়াত।

জানা গেছে, বিএনপি-জামায়াতের লক্ষ্য হচ্ছে ভোট কারচুপি করে হলেও ক্ষমতা দখল করা। বিএনপি এবং তাদের জোটের নেতারা মূলত এ মেশিন নিয়েই ইভিএমকে বিরোধিতা করছে।

ভোটাররা এক প্রতীকে ভোট দিলে তা অন্য প্রতীকে যুক্ত হবে বলে যে দাবি জানাচ্ছে বিএনপি, তা অপপ্রচার আর গুজব বলে উড়িয়ে দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, দ্রুত ও নির্ভুলভাবে ভোটগ্রহণ এবং ফল প্রকাশে যুগান্তকারী এক পরিবর্তন নিয়ে এসেছে ইভিএম ব্যবস্থা। আর এতে কারচুপির সুযোগও নেই। ন্যূনতম ১০ থেকে সর্বোচ্চ ৪৫ মিনিটে ভোট গণনায় সক্ষম এ যন্ত্রগুলোর মাধ্যমে ৪-৬ ঘণ্টার মধ্যেই পুরো নির্বাচনের ফল ঘোষণা সম্ভব।

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, ইভিএম মেশিন হ্যাক করার সুযোগ নেই। যেহেতু আমাদের ইভিএম ইউনিটগুলো কোনো নেটওয়ার্কের আওতায় নেই সেহেতু সেন্ট্রাল ডাটা সেন্টার হ্যাক করার প্রশ্ন অবান্তর।

ইভিএম নিয়ে বিএনপির অপপ্রচার নির্বাচনে অংশ না নেয়ার নতুন অজুহাত উল্লেখ করে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, রাজনৈতিকভাবে বিএনপি দেউলিয়া। জনসমর্থন হারিয়ে গত এক যুগ ধরে কোনোভাবেই ক্ষমতা দখল করতে পারছে না দলটি। এজন্য নিজেদের পুরোনো ইতিহাস আবার অবতারণা ঘটাতে দেশের নির্বাচন ব্যবস্থাকে কলুষিত করতে চাচ্ছে তারা। এমতাবস্থায় আসন্ন নির্বাচনে গিয়ে ভরাডুবির চেয়ে গুজব-অপপ্রচারই তাদের শেষ ভরসা। এছাড়া তারা ভুয়া ভোটার দিয়ে নির্বাচন করে অভ্যস্ত। জালিয়াতি করার সুযোগ পাবে না বলেই ইভিএম নিয়ে এসব গুজব ছড়াচ্ছে তারা।

ঝালকাঠি আজকাল