• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

দেশের ভাবমূর্তি বিনষ্টে তারেকের নতুন নীল নকশা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১  

স্কটল্যান্ডের গ্লাসগোয় জাতিসংঘ জলবায়ু সম্মেলনের (কপ-২৬) মূল অধিবেশন চলছে। আর এটিকে কাজে লাগিয়ে লন্ডনে অবস্থানরত বিএনপির দণ্ডপ্রাপ্ত ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশের ভাবমূর্তি বিনষ্টে নীল নকশা এঁকেছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিশ্ব নেতাদের সামনে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে বিএনপির ফেরারি আসামি তারেক রহমান মিলিয়ন ডলার বরাদ্দ করেছেন। গ্লাসগোতে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ এবং অপপ্রচার চালানোর জন্য তারেকের নির্দেশে লন্ডন থেকে বিএনপির ২০০ নেতাকর্মী স্কটল্যান্ডে অবস্থান করছেন। সেখানে তারা সরকারবিরোধী নানা শ্লোগান দিয়ে দেশের সম্মান বিনষ্ট করার অপপ্রয়াস চালাচ্ছেন।

লন্ডনের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, ১৫ দিনের এ সফরে যেখানেই বাংলাদেশের সরকার প্রধান অবস্থান করবেন, সেখানেই তার বিরুদ্ধে বিক্ষোভ এবং অপপ্রচার চালানোর পরিকল্পনা করেছে তারেক রহমান। এরই মধ্যে অপপ্রচার আর বিক্ষোভের উদ্দেশ্যে তার সম্ভাব্য অবস্থানের জায়গাগুলোতে বিএনপির নেতাকর্মীদের পাঠানো হয়েছে।

এদিকে আন্তর্জাতিক মহলে দেশের ভাবমূর্তিতে নেতিবাচক প্রভাব ফেলতেই তারেক রহমান এমন ঘৃণ্য কাজ করছেন বলে জানিয়েছেন সদ্য বহিষ্কৃত লন্ডন বিএনপির এক নেতা। 

পরিচয় গোপন করার শর্তে ওই নেতা আরো বলেন, তারেক রহমানের কাছে দেশের সম্মান বিবেচ্য বিষয় নয়। ক্ষমতায় যাওয়াটাই বড়। রাষ্ট্র ক্ষমতা দখলের জন্য তিনি কতটা ভয়াবহ হতে পারেন, তা চিন্তাও করা যায় না।

তিনি জানান, সম্প্রতি বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা বাঁধানোর ছক লন্ডনে বসেই কষেছিলেন তারেক রহমান। এসব নানা  ঘৃণ্য কাজে আমি সমর্থন দেইনি বলে আমাকে মৌখিকভাবে দল থেকে বহিষ্কারও করা হয়েছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, অন্যান্য দেশের প্রধানরা যখন বিদেশ সফরে যান, তখন সব দল-মতের লোকরা তাকে ঐক্যবদ্ধভাবে সম্মান জানায়। কারণ সেখানে তিনি দেশের প্রতিনিধিত্বও করছেন। তার সম্মানের ওপর নির্ভর করে পুরো দেশের ভাবমূর্তি। 

তারা আরো বলেন, তারেক রহমানের এ ধরনের অপপ্রচার চালিয়ে দেশের সম্মান ও ভাবমূর্তি ক্ষণ্ণ করার অপচেষ্টা বেশ পুরনো অভ্যাস। এর মাধ্যমে বিএনপিই নানাভাবে নিজেদেরই কলঙ্কিত করছে। বিদেশিরাও এরই মধ্যে জেনে গেছে, বিএনপি নিজ দেশের বিরুদ্ধে অপপ্রচার চালাতে বিশ্বের দ্বারে দ্বারে ঘুরতেও দ্বিধা করে না। আর এ ধরনের অপকর্মের করণেই বিএনপিকে দেশের মানুষ প্রত্যাখ্যান করেছে।

ঝালকাঠি আজকাল