• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

লকডাউন ভাঙতে জনগণকে উসকে দিচ্ছে বিএনপি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ জুলাই ২০২১  

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বেড়ে যাওয়ায় তা নিয়ন্ত্রণের জন্য কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। প্রতিদিনই রেকর্ড ভাঙছে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে জনগণকে মরণঘাতী করোনা থেকে রক্ষা করতে সরকারের চেষ্টার কমতি নেই। 

জনগণকে স্বাস্থ্য সচেতন করতে এরই মধ্যে নেয়া হয়েছে নানা উদ্যোগ। হাসপাতালগুলোতে বাড়ানো হচ্ছে শয্যা। কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আনা হচ্ছে করোনা টিকা। একই সঙ্গে লকডাউন দিয়ে করোনা নিয়ন্ত্রণে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।

তবে দেশের এ পরিস্থিতিতে জনগণের পাশে না দাঁড়িয়ে ঘরে বসে সরকারের বিরুদ্ধে বিষোদগার করছে বিএনপি। জনগণ যাতে লকডাউন না মানে, সেজন্য দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে লকডাউনকে সরকারের হঠকারী সিদ্ধান্ত হিসেবে উল্লেখ করেছেন।

এদিকে দেশের চিকিৎসা বিশেষজ্ঞরা মির্জা ফখরুলের এ মন্তব্যকে দায়িত্বহীন হিসেবে বর্ণনা করেছেন। তারা মির্জা ফখরুলকে এ রকম অবৈজ্ঞানিক মন্তব্য না করে জনগণের পাশে দাঁড়ানোর পরামর্শ দিয়েছেন।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ‘লকডাউন’ সম্পর্কে ভিত্তিহীন ও বানোয়াট তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে সংক্রামক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক বে-নজির আহমেদ বলেন, সরকার সাধ্যমত চেষ্টা করছে। কিন্তু জনগণ স্বাস্থ্যবিধি না মেনে যত্রতত্র চলাফেরা করায় করোনা ভয়াবহ রূপ ধারণ করেছে। এ অবস্থায় জনগণকে বাঁচাতে লকডাউনের বিকল্প নেই। সারাবিশ্বেই মহামারি ঠেকাতে লকডাউন একটি কার্যকর পদ্ধতি হিসেবে ধরা হয়। অথচ ফখরুল সাহেবরা লকডাউনের বিরোধীতা করছেন, যা দুঃখজনক। এর ফলে জনগণ লকডাউন ভাঙতে উৎসাহিত হবে। 

তিনি আরো বলেন, ফখরুল সাহেবরা রাজনীতি করেন, বিরোধী দল হিসেবে সরকারের সমালোচনা করবেন। কিন্তু এ রকম দায়িত্বশীল পদে থেকে এই জাতীয় অবৈজ্ঞানিক মন্তব্য কাম্য নয়। আমি বিএনপিসহ সব বিরোধী দলকে বলব, এখন রাজনীতির সময় নয়। এখন সরকারকে সহযোগিতার ও জনগণকে সচেতন করার সময়।

এ বিষয়ে বিএনপির দলীয় গোপন সূত্র জানায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডন পলাতক আসামি তারেক রহমানের নির্দেশে এ মিথ্যাচার করছে বিএনপির নেতারা। সরকার পতনে ব্যর্থ হয়ে বিএনপি নেতাদের করোনা নিয়ে অপপ্রচারের নির্দেশ দিয়েছেন তারেক। তার আশা, জনগণকে লকডাউন ভাঙতে উৎসাহিত করে করোনা পরিস্থিতি আরো খারাপ করে সরকারের বিরুদ্ধে বিদেশে অপপ্রচার চালাবেন। এর মাধ্যমে ক্ষমতায় আসার স্বপ্ন দেখছেন তারেক। 

তবে রাজনৈতিক বিশ্লেষকেরা বলেন, সারাবিশ্ব করোনায় ভুগছে। বরং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে বিশ্বে অন্যতম সফল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। ফলে বিদেশে বসে দেশের বিরুদ্ধে এ রকম মিথ্যাচার করে কিছু করতে পারবেন না তারেক। বরং এসব মিথ্যাচার এবং ষড়যন্ত্রের কারণে বিএনপির প্রতি জনগণের ঘৃণা আরো বাড়বে।

ঝালকাঠি আজকাল