• সোমবার   ০৮ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৩ ১৪২৯

  • || ০৮ মুহররম ১৪৪৪

ঝালকাঠি আজকাল

কচুয়া-বেতাগী নৌপথে ফেরি চলাচলে যাত্রা শুরু ৬ জুলাই

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

ঝালকাঠি প্রতিনিধি:
ঝালকাঠির কাঠালিয়া উপজেলার কচুয়া-বেতাগী নৌপথে ফেরি চলাচলে যাত্রা শুরু ৬ জুলাই। দীর্ঘ দিনের আশার আলো কাঠালিয়ায় কচুয়া-বেতাগী ফেরি মানুষের মুখে হাঁসি ফুটিয়েছে। বিষখালী নদীর দুই পাড়ে বরগুনার বেতাগী ও ঝালকাঠির কাঠালিয়া উপজেলার কচুয়া পাড়ে গ্যাংওয়ে নির্মাণকাজ শেষ হয়েছে।

বর্তমান সরকার সারা দেশের সাথে সড়ক যোগাযোগ উন্নয়ন করার লক্ষে কাজ করছেন। এফেরি চালু হলে সাধারণ মানুষের অর্থ যেমন কম লাগবে,কমে যাবে দূরত্ব ও সময়।

দক্ষিণঞ্চলের,পটুয়াখালী,কুয়াকাটা,বরগুনা,বেতাগী,কাঁঠালিয়া,রাজাপুর,ঝালকাঠি,বরিশাল,খুলনা,পিরোজপুর,বাগেরহাট,গোপালগঞ্জসহ বিভিন্ন এলাকায় খুব সহজে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।ঝালকাঠির কাঠারিয়া উপজেলার কচুয়া-বেতাগী নৌ যোগাযোগের ফেরি চালু হলে কাঁঠালিয়া উপজেলার সরকারি কর্মকর্তা,শিক্ষক,শিক্ষর্থীরা দ্রুত সময়ে কম খরছে এখন বেতাগী যেতে পারবে। 

আগামী ৬ জুলাই প্রধান অতিথি হিসেবে ফেরি চলাচল শুভ উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য, শিল্প মন্ত্রনালয় সম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র, আলহাজ্ব আমির হোসেন আমু (এমপি)। 
উদ্বোধনের বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা চেয়ারম্যান মো. এমাদুল হক মনির।

এ উপলক্ষে সকালে ফেরিঘাট ও জনসভা স্থল পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. এমাদুল হক মনির। এসময় উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা খানম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান উজির সিকদার, কাঠালিয়া সদর ইউপি চেয়ারম্যান মাহমুদুল হক নাহিদ সিকদার, আওরাবুনিয়া ইউপি চেয়ারম্যান মো. মিঠু সিকদার,প্রাথমিক গণশিক্ষা  প্রতিমন্ত্রীর একান্ত সহকারী সচিব আতিকুর রহমান রুবেলসহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সড়ক যোগাযোগের জন্য ঝালকাঠি সড়ক বিভাগের অধীনে কাঠালিয়ার বীণাপানি, কচুয়া,বেতাগী, মির্জাগঞ্জ, পটুয়াখালী পর্যন্ত ছয় কিলোমিটার নৌপথে এ নতুন ফেরিঘাট স্থাপন করেছে। 

ফেরিতে নৌ যানবাহন পাড়াপাড়ে টোল নির্ধারণ করা হয়েছে। ট্রেইলার ২৫০, হেভি ট্রাক ২০০, মিডিয়াম ট্রাক ১০০, বড় বাস ৯০, মিনিট্রাক ৭৫, কৃষিকাজে ব্যবহৃত যানবাহন ৬০, মিনিবাস-কোস্টার ৫০, মাইক্রোবাস ৪০, ফোর হুইল যানবাহন ৪০, সিডান কার ২৫ এবং ৩-৪ চাকার মোটরাইজড যান ১০ ও মোটরসাইকেল, সাইকেল, রিকশা, ভ্যান ৫ টাকা হারে টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে জানিয়েছেন ঝালকাঠি সড়ক ও জনপথ অধিদপ্তর।

ঝালকাঠি আজকাল