• বুধবার ২৯ নভেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ১৩ ১৪৩০

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

দুই মিনিটে সাদা চুল যেভাবে কালো করবেন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

সাদা চুলের সৌন্দর্যই আলাদা। বিশ্বজুড়েই এখন মাথার চুল সাদা রেখেই স্টাইল করার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে অনেকেই সাদা চুলে স্বস্তি বোধ করেন না, রং করান নিয়মিত। অনেকে আবার চুলে রং করাতে চান না, কিন্তু দাওয়াতে সাদা চুলেও যেতে চান না। চাইলে খুব সহজেই কিছুক্ষণের জন্য তাৎক্ষণিকভাবে সাদা চুল কালো করে ফেলা যায়। আর এটা করা যায় বাড়িতেই। প্রাকৃতিক ও রাসায়নিক দুই উপায়ই আছে। জানালেন রূপবিশেষজ্ঞ শারমিন কচি।

প্রাকৃতিক উপায়
প্রাকৃতিকভাবে দুই উপায়ে চুল কালো করতে পারবেন। প্রথমটায় সহায়তা করবে বিটরুটের রস। তুলায় বিটরুটের রস ভিজিয়ে চুলে চেপে চেপে লাগিয়ে নিন। এপর হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন।
আরেকটি পদ্ধতি হলো, কফি খুব ঘন করে জ্বাল দিয়ে ঠান্ডা করে নিতে হবে। এরপর তুলার সাহায্যে চুলে লাগান। চাইলে অ্যালোভেরা জেল মেশাতে পারেন, এতে করে ক্রিমজাতীয় ভাব চলে আসবে। চুলে লাগানোর পর হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন। ঘরোয়া এই দুই পদ্ধতিতে খুব সহজেই চুল কালো করা যায়।
প্রয়োজন শেষে চুল থেকে উঠিয়ে ফেলাও কঠিন হবে না। তেল লাগিয়ে শ্যাম্পু করে ফেললেই বাড়তি রং চলে যাবে। যেটুকু চুলে লেগে থাকবে, সেটাও ধীরে ধীরে মিলিয়ে যাবে।

কৃত্রিম উপায়
কৃত্রিমভাবে তৎক্ষণাৎ চুল কালো করারও আছে বেশ কিছু উপায়। এর মধ্যে হেয়ার স্প্রে, হেয়ার কালার কনট্যুর স্টিক, হেয়ার মাসকারা, এককালীন রং আর পাউডার বেশ জনপ্রিয়।
কনট্যুর স্টিক চুল বাঁধার পর লাগানোর পরামর্শ দেন শারমিন কচি। বাঁধার আগে লাগালে চুলে জট পাকিয়ে যেতে পারে। ব্রাশের সাহায্যে লাগাতে পারেন, একদম গোড়া থেকে। কনট্যুর তোলার সময় তেলের সঙ্গে লেবুর রস কিংবা ভিনেগার মিশিয়ে নিতে হবে। এরপর চুলে লাগিয়ে পরিষ্কার রুমালের সাহায্যে চাপ দিয়ে দিয়ে কনট্যুরের রং ওঠাতে হবে।
 
স্প্রে, পাউডার বা এককালীন রং (ওয়ান টাইম হেয়ার কালার)—এই দুটো ব্যবহার করার পর ওঠানোর সময় তেল দিয়ে মালিশ করে তারপর শ্যাম্পু করে নিলেই রং চলে যাবে। তবে যাঁদের খুব অল্প জায়গাজুড়ে চুল সাদা, তাঁদের জন্য মানানসই হলো মাসকারা।

ঝালকাঠি আজকাল