• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

রাতে এই খাবার খাবেন না

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

কিছু খাবার আছে যেগুলো রাতের ঘুম নষ্ট করে। বিশেষ করে ভারী খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যেগুলো খেয়ে শুয়ে পড়লে অম্বল, বুক জ্বালার মতো সমস্যা দেখা দেয়। তাতে ঘুমের সমস্যা হয়। তা নিয়মিত চলতে থাকলে উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবেটিস, মানসিক অবসাদের মতো নানা ধরনের সমস্যা তৈরি হতে পারে।
রাতে এই পাঁচ খাবার না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

>>পিৎজা: অনেক সময়েই মনে হয়, রান্না না করে পিৎজা আনিয়ে নেওয়া যাক। দুই-এক টুকরা পিৎজা খেলেই রাতে আর কোনো চিন্তা থাকবে না। কিন্তু এই খাবারটি স্যাচুরেটেড ফ্যাটে ভরপুর। ফলে পেটে গিয়ে ঘটাতে পারে নানা সমস্যা। পিৎজা খাওয়ার পর পেট ভার লাগলে আর ভালোভাবে ঘুম আসতে চাইবে না।

>> স্মুদি: শুনলে মনে হয় এক গ্লাস স্মুদি খেয়ে ঘুমাতে গেলে আর কী-ই বা সমস্যা হতে পারে! কিন্তু স্মুদিতে অনেকটা পরিমাণ চিনি দেওয়া হয়ে থাকে। চিনি যে ডায়াবেটিস বা স্থূলতার মতো সমস্যা ডেকে আনতে পারে, তা তো জানা। কিন্তু এর পাশাপাশি আরো একটি ঘটনা ঘটায় চিনি। রক্তে গ্লুকোজের মাত্রা চরম বাড়িয়ে দেয়। তার জেরে ঘুম আসতেও সমস্যা হয়।

>> অতিরিক্ত পানি:  অতিরিক্ত পানি খেলে শরীর আর্দ্র থাকে, এ কথা ঠিক। কিন্তু সবেরই সময় থাকে। রাতে ঘুমের সময়ে অতিরিক্ত পানি খাওয়া মানেই শৌচালয়ে যাওয়ার প্রয়োজনে বার বার ঘুম ভেঙে যেতে পারে। ফলে রাতের দিকে কমাতে হবে পানি খাওয়ার পরিমাণ।

>> মদ: অনেকে বলে থাকেন ঘুমের আগে এক-দুই পেগ মদ্যপান কাজের। তাড়াতাড়ি ঘুম আসে তাতে। কিন্তু কয়েক ধরনের সমস্যাও হয় ঘুমের আগে অতিরিক্ত মদ্যপান করলে। প্রথমত, মদ্যপানের কারণে ডিহাইড্রেশন হয়। ফলে অনেকেরই রাতে গলা শুকিয়ে গিয়ে ঘুম ভেঙে যায়। শুধু তাই না, ঘুমের মধ্যে শ্বাস নেয়ার সমস্যা দেখা দিতে পারে।

>>তেল-মশলা দেওয়া ঝোল: বেশি মশলা খেলেও ঘুমের সমস্যা হতে পারে। তেল-মশলা দিয়ে অতিরিক্ত কষানো রান্না খেলে অম্বল হওয়ার প্রবণতা থাকে। অসুস্থ বোধ করে বার বার ঘুম ভেঙে যেতে পারে।

ঝালকাঠি আজকাল