• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

শেভ করার পর ত্বকে জ্বালা? ঘরোয়া উপায়েই সমাধান!

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩  

দাড়ি কেটে পরিষ্কার চেহারায় অফিসে যাওয়ার অভ্যাস অনেকেরই আছে। তবে, ঘন ঘন দাড়ি কাটা মানেই ত্বকের উপর চোট পড়ার আশঙ্কা। রোজ গালে ব্লেড ছোঁয়ানোর ফলে ত্বক খড়খড়ে হয়ে যায়। কোনও কোনও দিন দাড়ি কাটার পর থেকেই ত্বকে জ্বালাপোড়া, চুলকানি, লালচে ভাব তৈরি হয়। বিশেষ করে শীতকালে দাড়ি কামানোর পর ত্বকে জ্বালা ভাব বেশি দেখা দেয়।

তবে ত্বকের জ্বালা ভাব দূর করার জন্য কিছু প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখতে পারেন। 
তাহলে জেনে নিন, শেভিং-এর পর ত্বকে জ্বালাপোড়া, চুলকানি, লালচে ভাব কমাতে কোন কোন প্রাকৃতিক উপাদান ব্যবহার করবেন...

অ্যালোভেরা

অ্যালোভেরার মধ্যে প্রদাহনাশকারী উপাদান রয়েছে। ফলে শেভিং করার পর মুখে, বগলে, হাতে অ্যালোভেরা জেল মাখতে পারলে জ্বালা, চুলকানির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে সরাসরি ত্বকে ঘষুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

টি ব্যাগ 

চায়ে ট্যানিন থাকে, যা চায়ের সুন্দর রঙ হওয়ার মূল কারণ। আর, এই চায়ের উপাদানই ত্বকের জ্বালাপোড়া কমাতে দারুণ কাজ করে। শেভ করা পর ভেজানো টি ব্যাগ ত্বকে আলতো করে ঘষুন কিছুক্ষণ। তারপর পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

টি ট্রি অয়েল 

টি ট্রি অয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বকের ফোলাভাব এবং সংক্রমণ কমাতে পারে। রেজার ব্যবহারের পর ত্বকের জ্বালাপোড়া কমাতে, তুলোয় কয়েক ফোঁটা তেল ঢেলে শেভ করা ত্বকে আলতোভাবে ড্যাব করুন কিছুক্ষণ। তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। টি ট্রি অয়েলে সামান্য পানি মিশিয়ে তারপরেই ব্যবহার করবেন।

আপেল সাইডার ভিনেগার 

আপেল সাইডার ভিনেগারে রয়েছে অ্যাসিটিক অ্যাসিড এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, যা ত্বকের ফোলাভাব এবং জ্বালাপোড়া কমাতে পারে। ভিনেগারে পানি মিশিয়ে পাতলা করুন। তারপর এই মিশ্রণে তুলা ভিজিয়ে ত্বকে ড্যাব করুন। ১০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন।

মধু 

আধা চা চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দই ব্যবহার করতে না চাইলে, শুধু মধুও ব্যবহার করতে পারেন।

অ্যাসপিরিন 

কয়েকটা অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়া করে তাতে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। শেভ করার পর যেখানে লালচে ভাব, জ্বালাপোড়া হচ্ছে, সেই জায়গায় এই পেস্ট লাগিয়ে ১০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন।

নারকেল তেল 

শেভিং-এর কারণে ত্বকে জ্বালা হতে থাকলে ব্যবহার করতে পারেন নারকেল তেল। তুলায় করে নারকেল তেল আক্রান্ত স্থানে লাগান। ১৫ মিনিট রেখে দিন। তারপর পানিতে ধুয়ে ফেলুন।

লেবুর রস 

পাতিলেবুর রসে সামান্য পানি মেশান। এই মিশ্রণে তুলা ডুবিয়ে আক্রান্ত জায়গায় লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

ঝালকাঠি আজকাল