• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

হতাশা ও দুশ্চিন্তা কমানোর ঘরোয়া উপায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২  

জীবনে চিন্তা, দুশ্চিন্তা কিংবা জটিলতা এটা থাকবেই। এর বাইরে মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বাস্তবতার সঙ্গে চাওয়া-পাওয়ার অসঙ্গতি থেকেই তৈরি হয় হতাশা। যা ধীরে ধীরে রুপ নেয় দুশ্চিন্তায়। আর এই হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তি দিতে পারে কিছু সহজ উপায়।

সমস্যা যখন রয়েছে তার সমাধানও রয়েছে। তবে সবসময় ডাক্তারের কাছে গিয়ে ওষুধ খাবার প্রয়োজন নেই। কিছু বিষয়ে ঘরোয়া টোটকা বা প্রাকৃতিক উপায়েও সমস্যার সমাধাণ করা সম্ভব। দুশ্চিন্তা বা হতাশার ক্ষেত্রে এমনই কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

চলুন দেখে নেওয়া যাক টোটকাগুলো কী কী-
২০১৬ সালে ফাইটোমেডিসিন নামের একটি জার্নাল প্রকাশ করা হয়। সেখানে মন শান্ত রাখার জন্য ক্যামোমাইল ফুল খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়া ঠিক কি ঠিক নয় তা নিয়ে আলোচনা করা হয়েছে। সেখানে বলা হয়েছে চায়ের মাধ্যমে এই ফুলের স্বাদ নেওয়া যেতে পারে। তবে এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও থাকতে পারে। তাই ডাক্তারদের পরামর্শ নিয়েই এটি খেতে হবে।

ল্যাভেন্ডারের গন্ধ মন শান্ত করে। এমনটাই বলেন অনেকে। ঘুমানোর সময় একটু বালিশে দু’ফোঁটা ল্যাভেন্ডালের এসেন্স লাগিয়ে দিতে পারেন। অথবা স্নানের সময় পানিতে ল্যাভেন্ডারের এসেন্স মিশিয়ে নিতে পারেন। এতে আরাম মিলবে। 

শরীরচর্চা ও যোগাভ্যাস এই দুই উপায়ে যেমন শরীর ফিট থাকে তেমনই এতে মন ভাল থাকে। পরিশ্রমের মাধ্যমে অনেক হতাশা-দুশ্চিন্তা বিষয় মন থেকে ঝেড়ে ফেলা সম্ভব হয়। আবার যোগাভ্যাসের মাধ্যমেও একাগ্রতা বাড়ে। ফলে যেকোন বিষয়ে ভেবে সিদ্ধান্ত নেওয়া সহজ হয়।

ঘুম ভাঙানোর জন্য কিংবা কাজের ফাঁকে কফির কাপে চুমুক দেওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। কিন্তু শরীরে ক্যাফেনের পরিমাণ বেশি হলে ঘুম কমে যায়। এতে মনও অশান্ত হয়ে ওঠে।

ঝালকাঠি আজকাল