• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী জুরাইনের ঘটনায় যার যতটুকু অপরাধ, তার বিচার হবে: আপিল বিভাগ সেবা সহজ করতে নিরাপদ আইটি অবকাঠামো জরুরি: প্রতিমন্ত্রী মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের এক নাগরিক হাসপাতালে বাংলাদেশ ব্লকচেইন প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেবে: পরিকল্পনামন্ত্রী সীতাকুণ্ডে বিস্ফোরণ নাশকতা কি না, খতিয়ে দেখা হবে: তথ্যমন্ত্রী আগুনে নিহত শ্রমিকদের ২ লাখ টাকা দেওয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী

সিদ্ধ করা ডিমের পানি ফেলে না দিয়ে কাজে লাগান এভাবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ জুন ২০২২  

স্বাস্থ্যকর একটি খাবার হচ্ছে ডিম। যা সকালের নাস্তায় অনেকেই খেয়ে থাকেন। এছাড়াও অধিকাংশ পরিবারেই দেখা যায় যে মাছ বা মাংসের বিকল্প খাবার হিসেবে ডিমকেই পছন্দ করা হয়।

ডিম যেমন স্বাদে অতুলনীয় তেমনই পুষ্টিগুণেও ভরপুর। এজন্য সময় ও শ্রম বাঁচাতে দুপুর কিংবা রাতের খাবারের তালিকায় অনেকেই ডিম রাখেন। ডিম নানাভাবে খাওয়া যায়। তবে সিদ্ধ করে ডিম খাওয়ার চাহিদাই বেশি।

ডিম সিদ্ধ করার পর ডিমের পানি ফেলে দেন সবাই। যা খুব স্বাভাবিক। আসলে আমরা অনেকেই জানি না যে, ডিম সিদ্ধ করার পর যে পানি থাকে তার উপকারিতা কতখানি।

পুষ্টিবিদদের মতে, একটি আস্ত ডিমে মুরগির মতো পুষ্টিগুণ আছে। এটিতে ভালো কোলেস্টেরল রয়েছে যা কোষের ঝিল্লি, ইস্ট্রোজেন, কর্টিসল এবং টেস্টোস্টেরনের মতো প্রয়োজনীয় হরমোন উৎপাদনে সহায়তা করে।

তবে যে পানিতে ডিম সিদ্ধ করা হয় সেই পানির উপকরারিতাও অনেক। চলুন তবে জেনে নেয়া যাক সিদ্ধ ডিমের পানির উপকারিতাগুলো- 

পুষ্টি উপাদান

ডিমের খোসায় ভালো পরিমাণেক্যালসিয়াম, পটাশিয়াম এবং অল্প পরিমাণে ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং সোডিয়াম পাওয়া যায়। এমন অবস্থায় ডিম সিদ্ধ করলে এই উপাদানগুলো পানিতে মিশে যায়। এই সমস্ত উপাদান উদ্ভিদের জন্য খুবই উপকারী। উদ্ভিদের কোষের বিকাশের জন্য এই সমস্ত উপাদান প্রয়োজন।

গাছের সার হিসেবে

সম্প্রতি এক আমেরিকান বিশ্ববিদ্যালয় গবেষণা করে দেখিয়েছে, যে পানিতে ডিম সিদ্ধ করা হয় সেই পানিতে ডিমের কিছু পুষ্টি উপাদান আসে। যা যেকোনো গাছের সার হিসেবে খুবই উপযোগী।

টমেটো ও মরিচ গাছের জন্য উপকারী

যে সব গাছ সূর্যের আলোর অভাবে নষ্ট হয়ে যায়, সেই ধরনের গাছের জন্য সিদ্ধ ডিমের পানি খুবই উপকারী। যেমন মরিচ ও টমেটো গাছের জন্য এই পানি খুবই উপকারী।

ঝালকাঠি আজকাল