• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বিমানে দূরের যাত্রায় যা মনে রাখা জরুরি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৯ জুন ২০২২  

অবসর সময় কাটাতে কিংবা গুরুত্বপূর্ণ কোনো কাজে অনেকেই দেশের বাইরে যেয়ে থাকেন। এই দূরের পথ পাড়ি দিতে বিমানে ভ্রমন করেন সবাই। তবে যাত্রাকালীন ও এর আগে কয়েকটি ভুলে অনেকের ভ্রমণ ভোগান্তিকর হয়ে যায়।

কিন্তু এই ভুলগুলো এড়িয়ে চললে সহজ হয়ে যাবে আপনার যাত্রা। চলুন তবে জেনে নেয়া যাক বিমানে দূরের যাত্রার আগে আপনার যা মনে রাখা উচিত বা করণীয় বিষয়গুলো- 

আগের রাতে ভালো ঘুম দেওয়া

অনেকেই ভেবে থাকেন দূরের যাত্রায় ফ্লাইটে ঘুমিয়ে নেবেন। সে কারণে আগের রাতে ঘুমানোর দিকে ততোটা মনোযোগ দেন না। কিন্তু এটি বড় ভুল। আগের রাতে ভালোভাবে না ঘুমালে আপনার ঘুমের কালচক্র দিশেহারা হতে পারে এবং ভ্রমণের সময় নিজেকে ক্লান্ত অনুভব করতে পারেন। ফলে ফ্লাইট থেকে নেমে দেখা গেলো প্রথম দিনটি ঘুমের পেছনে নষ্ট করতে হচ্ছে। তাই এরকম ভোগান্তিতে না পড়তে চাইলে ভ্রমণের আগেই ভালোভাবে ঘুমিয়ে নিন।

লবণযুক্ত ও ভারী খাবার এড়িয়ে চলুন

বিমানবন্দরের ফাস্ট ফুড রেস্টুরেন্টের ব্রেকফাস্ট খেতে আপনার হয়তো ইচ্ছা করতেই পারে কিন্তু সেটা আপনার জন্য ভালো নাও হতে পারে। সোডিয়ামসমৃদ্ধ ফাস্ট ফুড এবং সোডিয়াম আপনাকে ডিহাইড্রেট করে দিতে পারে। দূরের যাত্রায় এমনিতেই আপনার শরীরকে ডিহাইড্রেট করতে পারে সেখানে উচ্চ সোডিয়াম থাকা ফাস্ট ফুড খাওয়া আপনাকে আরো বেশি ডিহাইড্রেট করে তুলবে। তাই এমন যাত্রায় লবণযুক্ত ও ভারী খাবার পরিহার করুন।

হাইড্রেট, হাইড্রেট, হাইড্রেট

ফ্লাইটে উঠা বা নামার আগে নিজেকে হাইড্রেট করে রাখা আবশ্যক। একটা বদ্ধ কেবিনে বসে থাকা, যেইখানে কয়েকটা ঘন্টার জন্য আপনাকে নিয়ন্ত্রিত তাপমাত্রাই থাকতে হবে, যার ফলে আপনার শরীরে পানির মাত্রা কম হয়ে আসবে। যথেষ্ট পরিমাণে পানি পান করা আপনাকে সম্পূর্ণ যাত্রাতে ভালো অনুভূতি প্রদান করবে। অনেকবার টয়লেটে যাওয়ার ভয়ে পানি কম খাবেন না। বেশি পরিমাণে পানি খান ও নিজেকে হাইড্রেট করে রাখুন।

ঝালকাঠি আজকাল