• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পৃথিবীর ৮০টি দেশে আমরা সফটওয়্যার রপ্তানি করছি: মোস্তাফা জব্বার খোমেনি স্টাইলে বিপ্লবের দুঃস্বপ্ন দেখছে বিএনপি: কাদের নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের

৩ মসলায় ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২২  

বর্তমানে প্রায় সব ঘরেই ডায়াবেটিস রোগী আছে! দিন দিন এই রোগে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বেড়েই চলেছে। এই রোগের অন্যতম কারণ হলো অনিয়মিত জীবনযাপন। বিশেষজ্ঞদের মতে, সঠিকভাবে জীবনযাত্রার মাধ্যমে খুব সহজেই নিয়ন্ত্রণে আনা যায় ডায়াবেটিস। এজন্য প্রয়োজন পুষ্টিকর খাবার খাওয়া ও নিয়মিত শরীরচর্চা করা।

ডায়াবেটিস রোধে খাওয়া-দাওয়া থেকে ঘুম, সবকিছুই নিয়ম মেনে করা জরুরি। তবে শুধু নিয়ম মেনে খেলেই তো সব সময়ে নিয়ন্ত্রণে থাকে না রক্তে শর্করার মাত্রা। সঙ্গে কিছু ওষুধ প্রয়োজন, তেমনই কাজে লাগতে পারে কিছু মসলা।

বাঙালির রান্নাঘরে এমন কিছু উপাদান আছে যার সাহায্যে সহজেই নিয়ন্ত্রণে রাখা যায় যায় ডায়াবেটিস। এক্ষেত্রে রান্নায় ব্যবহৃত ৩টি মসলা কার্যকরী দাওয়াই হতে পারে ডায়াবেটিসের। জেনে নিন কোন কোন মসলা ব্যবহারে নিয়ন্ত্রণে রাখতে পারবেন রক্তে শর্করার মাত্রা-

> সর্দি-কাশি থেকে শুরু করে একাধিক রোগ সারাতে আদার জুড়ি মেলা ভার। বিভিন্ন প্রদাহ কমানোর ক্ষমতা থেকে জীবাণুনাশক হিসেবে কার্যকর এক উপাদান হলো আদা।

জানেন কি, শরীরের ইনসুলিন তৈরিতে সাহায্য করে আদার রস। আর ইনসুলিনের মাত্রা ঠিক থাকলে নিয়ন্ত্রণে রাখা যায় রক্তের শর্করার মাত্রাও। তাই প্রতিদিন আদা চা থেকে শুরু করে রান্নায় এই উপাদান ব্যবহারের মাধ্যমে ডায়াবেটিস সহজেই বশে রাখা সম্ভব।

> ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে মেথি। সকালে মেথি ভেজানো পানি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এ ছাড়াও রান্নায় মেথি ফোড়ন ব্যবহার করতে পারেন। এতে রক্তে শর্করার মাত্রা কিছুটা নিয়ন্ত্রণে থাকবে।

> দারুচিনিরও অনেক গুণ। নিয়মিত দারুচিনির গুঁড়া রান্নায় ব্যবহারের মাধ্যমেও উপকার পেতে পারেন। এতে শরীরে অনেক বেশি সক্রিয় থাকে ইনসুলিন। আর তাতেই নিয়ন্ত্রণে থাকে রক্তের শর্করার মাত্রা।

 

ঝালকাঠি আজকাল