• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

চোখের নিচের বলিরেখা দূর করুন ঘরে তৈরি ক্রিমেই

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১  

সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আমাদের বয়সও। যদিও অনেকেরই বয়সের আগেই ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে যায়। ত্বকে বার্ধক্যের ছাপ পড়েছে কিনা, তা প্রথমে বোঝা যায় চোখ দেখে। আমাদের চোখের চারপাশের ত্বক বাকি মুখের ত্বকের তুলনায় অনেক বেশি পাতলা। তাই আর্দ্রতার অভাবে নানা রকম দাগ, বলিরেখা এখানেই প্রথম পড়া শুরু করে।   

তাই চোখের নিচের বলিরেখা দূর করতে প্রয়োজন বাড়তি যত্ন। রাতে ঘুমানোর আগে নিয়মিত চোখের নিচে ক্রিম লাগিয়ে মাসাজ করলে অনেক দিন পর্যন্ত আটকে রাখতে পারবেন বলিরেখা। কিন্তু কোন ধরনের ক্রিম ব্যবহার করা কি উচিত? কোন উপকরণে সবচেয়ে বেশি উপকার পাবেন? এই জাতীয় নানা প্রশ্ন মনে ভিড় করবে। বাজারে নানা রকম ক্রিম পাওয়া যায় চোখের নিচে লাগানোর জন্য। কিন্তু সেগুলোতে কি ভরসা করা ঠিক?

চোখের তলার ত্বকের বাড়তি যত্ন নিতে কিছু ঘরোয়া উপায় রয়েছে। যেমন কফি জমিয়ে সেই বরফ টুকরো দিয়ে চোখের নিচে মাসাজ করা। ঠাণ্ডা-ব্যাগ ব্যবহার করলেও চোখের ফোলা ভাব, লালচে ভাব এবং ক্লান্তির ছাপ দূর হবে। চোখের নিচে বলিরেখা মেলানোর জন্য নিয়মিত ব্যবহার করতে পারেন নারকেল তেল। আঙুলে কয়েক ফোঁটা নারকেল তেল লাগিয়ে চোখের চারপাশে ভালো করে মাসাজ করুন ঘুমের আগে। তাহলে অনেকটাই উপকার পাবেন।

এছাড়া বাড়িতেই তৈরি করে নিতে পারেন চোখের নিচে লাগানোর জন্য একটি বিশেষ ক্রিম। যা নিয়মিত ব্যবহার করলে বহু দিন পর্যন্ত চোখ থাকবে ঝকঝকে নবীন। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে বানাবেন- 

যা যা লাগবে 

এক চা চামচ ভিটামিন ই তেল, এক চা চামচ ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, এক চা চামচ আর্নিকা এসেনশিয়াল অয়েল, এক চা চামচ ভিটামিন কে (গুঁড়া করে রাখতে পারেন)। 

তৈরি ও ব্যবহার পদ্ধতি

সব উপকরণ মিশিয়ে একটি কাচের শিশিতে ভরে রাখুন। প্রতি রাতে ঘুমানোর আগে এটি চোখের নিচে মাসাজ করুন। এমনিতে এসেনশিয়াল অয়েল বহু দিন ভালো থাকে। কিন্তু এই মিশ্রণ প্রত্যেক সপ্তাহে নতুন করে বানাবেন। তাহলে কোনো রকম ব্যাক্টেরিয়া জন্মানোর সুযোগ থাকবে না। চোখের সংক্রমণের ভয়ও কমবে।

ঝালকাঠি আজকাল