• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ব্রণ হলে যে পাঁচটি কাজ ভুলেও করবেন না

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৩ জুলাই ২০২১  

ব্রণ নিয়ে বিড়ম্বনায় পড়েন নারী-পুরুষ উভয়ই। শারীরিক সমস্যার কারণে অনেক সময় মুখে ব্রণ হয়ে থাকে। তাছাড়া গরমেও ব্রণের প্রবণতা বাড়ে। একটা ব্রণ পুরো মুখের সৌন্দর্যটাই নষ্ট করে দেয়। বিষিয়ে দেয় জীবন।

ব্রণ থেকে মুক্তি পেতে অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই এসব ক্ষতিকর প্রসাধনী ব্যবহার না করারই পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এছাড়াও ব্রণ হলে আরো কিছু কাজ করা থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়। সেগুলো হলো-

>> ব্রণ হলে মেকআপ করা থেকে বিরত থাকুন। কারণ বেশি মেকআপ ব্যবহার করলে ব্রণ আরো স্থায়ী হতে পারে।

>> খুশকি থেকে অনেক সময় ব্রণ দেখা দেয়। নিয়মিত চুল পরিষ্কার রাখুন। চুলে খুশকি দেখা দিলে তা দূর করার ব্যবস্থা করুন।

>> ব্রণ হলে কখনই তাতে নখ দিয়ে খোঁচাবেন না। তাহলে ওই জায়গায় দাগ হয়ে যেতে পারে। ব্রণের জায়গায় নখ দেওয়া বা চুলকানো থেকে দূরে থাকুন।

>> ব্রণ দূর করার জন্য অ্যান্টিবায়োটিক ক্রিম ব্যাবহার করুন। বাড়িতে যে পেস্ট আপনি ব্যবহার করেন তা লাগাতে পারেন ব্রণের স্থানে। তবে ব্রণের স্থানে একাধিক ক্রিম ব্যবহার করলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

>> মুখ পরিষ্কার রাখার জন্য ঠাণ্ডা জল দিয়ে মুখ ধোয়ার মত বিকল্প আর কিছু নেই। দিনে অন্তত দুবার করে মুখ ধুয়ে পরিষ্কার করুন। তবে মুখে ব্রণ হলে দিনে একবার করে মুখ পরিষ্কার করতে হবে। অতিরিক্ত মুখ ধোয়া ত্বক শুষ্ক করে দেয়। শুষ্ক ত্বকে তেল বেশি উৎপন্ন হয়। যা ব্রণ হওয়ার প্রবণতা বৃদ্ধি করে।

ঝালকাঠি আজকাল