• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৮ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

টয়লেট ব্যবহারের যে ভুলে নারীদের প্রস্রাবে ইনফেকশন হয়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪  

ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের সমস্যায় শিশু থেকে শুরু করে সব বয়সী নারী-পুরুষই ভোগেন। ইউটিআইকে ইউরিন ইনফেকশন কিংবা প্রস্রাবে সংক্রমণও বলা হয়। তবে এ রোগে আক্রান্তের সংখ্যা পুরুষের চেয়ে নারীরা বেশি। ইউটিআই হলে মূত্রনালিতে দেখা দেয় সমস্যা। দীর্ঘমেয়াদী এই রোগ শরীরে বাসা বাঁধলে ক্ষতিগ্রস্ত হতে পারে কিডনি।

এ রোগে আক্রান্ত হলে প্রস্রাব করার সময় জ্বালা, তলপেটে ব্যথা, প্রস্রাবের জায়গায় ব্যথা, প্রস্রাবের সঙ্গে রক্ত ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। নারীদের ক্ষেত্রে এই রোগ বারবার হতে পারে। তাই অবশ্যই সতর্ক থাকতে হবে।

তবে জানেন কি, টয়েলেট ব্যবহারের ভুলেই প্রস্রাবে সংক্রমণ ঘটে থাকে। এক্ষেত্রে কমোড টয়লেট থেকে বেশি জীবাণু ছড়ায়।

বিশেষ করে যারা পাবলিক টয়লেট ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এ সমস্যা বেশি দেখা দিতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক টয়লেট ব্যবহারের যে ভুলে হতে পারে প্রস্রাবে ইনফেকশন-

বিশেষজ্ঞরা বলছেন, টয়লেট ব্যবহারের সঙ্গে ইউটিআইয়ের তেমন কোনো যোগসূত্র নেই। তবে অনেক পাবলিক টয়লেট একাধিক মানুষ ব্যবহার করে। সেগুলো পর্যাপ্ত পরিষ্কারও থাকে না।

ফলে সেখান থেকে জীবাণু ছড়ানোর প্রকোপ বেশি। একই সঙ্গে টয়লেট ব্যবহারের পর সবাই কমবেশি কিছু ভুল করেন। এক্ষেত্রে মল ত্যাগ করার পর ভুল নিয়মে স্থানটি পরিষ্কার করলে এ সমস্যা দেখা দিতে পারে।

এক্ষেত্রে যারা গোপনাঙ্গ ধোয়ার বদলে ওয়াইপ করেন, তাদের সমস্যা দেখা যায় বেশি। কারণ ওয়াইপ করার সময় অনেকেই সামনের দিকটাও ওয়াইপ করেন।

তখন ব্যাকটেরিয়া প্রস্রাবের জায়গা হয়ে শরীরে প্রবেশ করতে পারে বলে জানান তারা। এক্ষেত্রে ওয়াইপ করতে হলে সামনের থেকে পেছনের দিকে করা উচিত। বিশেষজ্ঞরা আরও জানান, প্রস্রাব ধরে রাখা ও পর্যাপ্ত পানি পান না করলে এ সমস্যা আরও বেশি দেখা দেয়। তাই নিয়মিত পানি খেতে হবে ও প্রস্রাব চেপে রাখবেন না।

ঝালকাঠি আজকাল