• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

শীতের পোশাক তুলে রাখবেন যেভাবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪  

শীত শেষ হতে চলেছে। অনেকেই শীতের কাপড় তুলে রাখার তোড়জোড় শুরু করেছেন। আবার পরের বছরে শীত এলে সেগুলো হয়তো আবার আলমারি বা ওয়্যারড্রোব থেকে বের করা হবে। তবে আপনার উলের কাপড় বা শীত পোশাক সঠিকভাবে সংরক্ষণ করা না হলে তা নষ্ট হতে পারে। আপনি যদি সেগুলো নিরাপদ রাখতে চান, তাহলে সেগুলো প্যাক করার সঠিক উপায় জানতে হবে।

কাপড় পরিষ্কার রাখুন

পশমী কাপড় রাখার আগে ভালো করে পরিষ্কার করে নিন। ঘরে ধোয়া যায় এমন জামাকাপড় ধুয়ে উজ্জ্বল সূর্যের আলোতে ভালো করে শুকিয়ে নিন। পরিষ্কার কাপড় শুকিয়ে তারপর রাখুন। কাপড় প্যাক করার আগে দেখে নিন কোন কাপড় যেন নোংরা বা আর্দ্র না হয়।

কাগজে প্যাক করুন

অনেকেই আছেন প্লাস্টিকের বিভিন্ন ব্যাগে কাপড় রাখেন, যা কাপড়ের ক্ষতি করতে পারে। প্রথমে পশমী কাপড় খবরের কাগজে বা যে কোনো কাগজে মুড়ে তারপর প্লাস্টিকের ব্যাগের ভেতর রাখুন।

আপনি যদি জামাকাপড় একসঙ্গে রাখেন তবে এর মধ্যে কাগজ রাখতে ভুলবেন না। এটি কাপড়ে স্যাঁতসেঁতে, আর্দ্রতা বা ছত্রাক প্রতিরোধ করবে।

ন্যাপথালিন ব্যবহার করুন

বেশিরভাগ মানুষ তাদের জামাকাপড়ের মধ্যে ন্যাপথলিন বল রাখেন, তবে এই পদ্ধতি ভুল। ব্যাগ বা বাক্সের পাশে ন্যাপথলিন বল লাগাতে হবে। আপনি যদি এটি জামাকাপড়ের মধ্যে রাখেন তবে এটি সাদা কাগজ বা সুতির কাপড়ে মুড়িয়ে রাখুন। প্রয়োজনের চেয়ে বেশি ন্যাপথলিন বল ব্যবহার করবেন না।

বড় প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করুন
পশমী কাপড় রাখার জন্য বিভিন্ন ধরনের কাপড় ভাগ করুন। এজন্য প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করতে হবে। এগুলো একটি শুষ্ক ও বায়ু চলাচল জায়গায় সংরক্ষণ করা উচিত।

ঝালকাঠি আজকাল